ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোনালী ইনভেস্টমেন্টের কোটা সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৯, ২ জানুয়ারি ২০২৩  
সোনালী ইনভেস্টমেন্টের কোটা সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার

যোগ্য বিনিয়োগকারী হিসেবে দেশের পুঁজিবাজারে সদস্যভুক্ত মার্চেন্ট ব্যাংক সোনালী ইনভেস্টমেন্ট পুনরায় কোটা সুবিধা ফিরে পেয়েছে। প্রতিষ্ঠানটির কোটা সুবিধার ওপর আরোপিত স্থগিতাদেশ প্রত্যাহার করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ধারাবাহিকভাবে গত দুই বছরে একটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন কমিশনে দাখিল করতে ব্যর্থ হওয়ায় প্রতিষ্ঠানটির যোগ্য বিনিয়োগকারী হিসেবে কোটা সুবিধার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে, প্রতিষ্ঠানটি গত বছরে বিএসইসিতে প্রাথমিক গণপ্রস্তাব ও বন্ডের আবেদন করে। সার্বিক দিক বিবেচনা করে প্রতিষ্ঠানটির কোটা সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে কমিশন।

সম্প্রতি নিষেধাজ্ঞা তুলে নিয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি। সেই সঙ্গে বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

কোম্পানিটি গত বছর নভেম্বর মাসে নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে একটি আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে কোম্পানিটির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে কমিশন।

বিএসইসির চিঠিতে পূর্বের নির্দেশনা উল্লেখ করে বলা হয়েছে, কমিশন সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেডের কোটা সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে।

এর আগে কোটা সুবিধা প্রত্যাহারের বিষয়ে সোনালী ইনভেস্টমেন্টের আবেদনে বলা হয়, ১৬টি মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধির সমন্বয়ে বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে একটি সভা হয়। সে সভায় ধারাবাহিকভাবে দুই বছরে একটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) তথ্য কমিশনে দাখিল করতে ব্যর্থ হওয়ায় ১৬টি মার্চেন্ট ব্যাংকের জন্য আইপিও কোটার বিপরীতে শেয়ার বরাদ্দ প্রাথমিকভাবে স্থগিত করে।

প্রতিষ্ঠানটির আবেদনে আরও উল্লেখ করা হয়, সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেড রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেডের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হিসেবে ২০১০ সালে আত্মপ্রকাশ করে। ২৭ অক্টোবর ২০২২ সোনালী ইনভেস্টমেন্ট কর্তৃক এশানা নন-ওভেন ফেব্রিক্স (আইএনডি) লিমিটেডের আইপিওর প্রস্তাব কমিশনে দাখিল করা হয়েছে। সেই সঙ্গে ইউসিবি সেকেন্ড পারপেচুয়াল বন্ডের আইপিও কমিশনে দাখিল করেছে। এরই ধারাবাহিকতায় সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আইপিও কোটার বিপরীতে শেয়ার বরাদ্দের স্থগিতাদেশ প্রত্যাহার করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। পুঁজিবাজারের উন্নয়ন ও অগ্রতির স্বার্থে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেডের সাবসিডিয়ারি হিসেবে সোনালী ইনভেস্টমেন্ট সর্বদাই সাথে আছে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়