ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

‘টিকা নিশ্চিত না করে আবাসিক হলযুক্ত বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব না’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ২৬ মে ২০২১   আপডেট: ১৫:০১, ২৬ মে ২০২১
‘টিকা নিশ্চিত না করে আবাসিক হলযুক্ত বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব না’

শতভাগ টিকা দেওয়ার পর আবাসিক হলযুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। তবে যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল নেই সেখানে ১৩ জুন থেকে খোলা সম্ভব বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (২৬ মে) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. জি এম হাসিবুল আলম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলযুক্ত রয়েছে সেখানে ঝুঁকি বেশি থাকে। তাই টিকা নিশ্চিত না করে সেসব খুলে দেওয়া হলে বড় ধরণের ঝুঁকির মধ্যে পড়তে হতে পারে। করোনা সংক্রমণ না বাড়লে আগামী ১২ জুনের পর আমরা স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজ খুলে দিতে পারি।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থীরা টিকার বাইরে রয়েছে। বর্তমানে টিকার সংকট কেটে গেছে। প্রধানমন্ত্রীর সম্মতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের অগ্রধিকার ভিত্তিতে টিকা দেওয়া হবে। আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে এ সংক্রান্ত তথ্য চেয়েছি। তালিকা পাওয়ার পর সেটি স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দেওয়া হবে। অগ্রাধিকার ভিত্তিতে তাদের টিকা দেওয়া হবে।’

এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশের সব স্থানে করোনা পরিস্থিতি স্বাভাবিক এলাকার স্কুল খুলে দেওয়ার দাবি তোলা হচ্ছে। সেটি করা হলে আরও বৈষম্য তৈরি হবে। তাতে করে আরও বড় ধরনের বির্তক সৃষ্টি হবে। শিক্ষার্থীদের মাধ্যমে তার পরিবারের সদস‌্যদের ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি তৈরি হবে। জাতীয় পরামর্শক কমিটির পরামর্শে আমরা সব সিদ্ধান্ত নিয়ে থাকি। পরিস্থিতি বিবেচনা করে তারা যেভাবে আমাদের পরামর্শ দিয়ে থাকেন আমরা তার ভিত্তিতে সিদ্ধান্ত নেই।’ ঝুঁকির বিষয়টি মাথায় রেখেই গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নিতে হচ্ছে বলে জানান তিনি।

ঢাকা/ইয়ামিন/এমএম   

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়