ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

শাকিব কি রাজাধিরাজ হতে পারবেন?

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৯, ৪ অক্টোবর ২০২২   আপডেট: ১৮:৫২, ৪ অক্টোবর ২০২২
শাকিব কি রাজাধিরাজ হতে পারবেন?

প্রতিটি সফল মানুষের জীবনেই কিছু না কিছু গল্প থাকে। অতীতের গল্প ছাপিয়ে তারা হয়ে ওঠেন দেশ বরেণ্য। সেসব গল্প অনেক সময় উদাহরণ হয়ে থাকে। সেই ব্যক্তিরা স্থান পায় মানুষের মনের মণি কোঠায়। বিশ্বে এমন দৃষ্টান্ত ভুরি ভুরি। পাশাপাশি এর বিপরীতও কিন্তু রয়েছে। খ্যাতির চূড়ায় গিয়েও যারা সেটি ধরে রাখতে পারেননি; ইতিহাসও তাদের মনে রাখেনি। কালের অতল গহ্বরে তারা হারিয়ে গেছেন। বিশেষ করে এই উত্থান-পতনের গল্প বেশি দেখা যায় শোবিজ অঙ্গনে। এক সময়ের তারকাকে হয়তো পরবর্তী সময়ে কেউ মনেও রাখেন না।

তারকারা কাজের মাধ্যমে মানুষের আদর্শে পরিণত হন। ভক্তরা তাকে অনুসরণ করেন। তাকে শ্রদ্ধা করেন। তার নীতি-আদর্শকে অনুকরণ করেন। উদাহরণ হিসেবে শুরুতে আমরা পাশের দেশ ভারতের বলিউড ইন্ডাস্ট্রির তারকা শাহরুখ খানের কথা বলতে পারি, যিনি ‘বলিউড বাদশা’ হিসেবেই বেশি পরিচিত। একজন তারকা চলচ্চিত্র ও ব্যক্তিগত জীবন দুই-ই কীভাবে সমান তালে এগিয়ে নিয়ে চলছেন এই সুপারস্টারের দিকে তাকালেই তার উৎকৃষ্ট উদাহরণ পাওয়া যাবে। এজন্যই শাহরুখ খানকে ভালোবেসে কখনো ‘কিং খান’, আবার কখনো ‘বলিউড বাদশা’ বলা হয়।

বাংলাদেশেও একজন ‘কিং খান’ রয়েছেন। তিনি শাকিব খান। এক সাধারণ পরিবার থেকে উঠে এসেছেন তিনি। নৃত্যশিল্পী আজিজ রেজার হাত ধরে চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু করেছিলেন এই অভিনেতা। নৃত্যশিল্পী থেকে পার্শ্বচরিত্রের পরে দিনে দিনে হয়ে উঠেন দেশের শীর্ষ তারকা। প্রায় দুই দশক ধরে ঢাকাই চলচ্চিত্রে দাপিয়ে বেড়াচ্ছেন এই সুপারস্টার। গ্ল্যামার আর অভিনয়-নৈপুণ্যে হয়ে উঠেছেন ‘ঢালিউড কিং’। একচেটিয়া দীর্ঘদিন ধরে ঢাকাই চলচ্চিত্রের এক নম্বর নায়কের তকমাটা দখলে রেখেছেন তিনি। কিন্তু দিন যত গড়াচ্ছে, চলচ্চিত্র ক্যারিয়ারে খ্যাতির যত চূড়ায় উঠছেন, ততই ব্যক্তি শাকিব হচ্ছেন নিন্দিত, ঘৃণিত। কিন্তু তিনিও পারতেন রাজাধিরাজ হয়ে থাকতে, পারতেন ইতিহাসের পাতায় উদাহরণ হতে। কিন্তু ব্যক্তিগত জীবনের বিতর্ক তাকে দিন দিন সেই স্থানচ্যূতই করছে বলা যায়!

ব্যক্তিগত জীবনে শাকিব খান ভালোবেসে অপু বিশ্বাসকে বিয়ে করেন। দেশের জনপ্রিয় জুটির মধ্যে অন্যতম এই জুটি। দীর্ঘ ৮-১০ বছরে এই সাংসারিক জীবন ভালোই চলছিল। বিয়ের খবরটি আড়ালেই রাখেন শাকিব। তাদের ঘরে আলো করে জন্ম নেয় আব্রাম খান জয়। এরপরই তাদের সর্ম্পকে ফাটল ধরে। শাকিব খানের অনুমতি ছাড়াই সন্তানসহ মিডিয়ার সামনে আসে অপু বিশ্বাস। শেষ পর্যন্ত বিচ্ছেদের পথেই হাঁটতে হয়েছে তাদের। বিয়ে-সন্তানকে আড়াল করার কারণ হিসেবে বার বার-ই শাকিব বলে আসছিলো তাদের চলচ্চিত্র ক্যারিয়ারের কথা। অথচ দশ বছর আগেই ঢাক-ঢোল টিপিয়ে বিয়ে করে চলচ্চিত্রে কাজ করে যেত পারতেন এই তারকা জুটি। এতে তাদের ক্যারিয়ারে বিন্দুমাত্র ভাটা পড়ত না।

কমলাপুর এসে ঠাঁই নেয়া এক্সট্রা থেকে হয়েছেন নায়ক রাজ রাজ্জাক। ভালোবেসে লক্ষ্মীকে বিয়ে করে দিব্বি চলচ্চিত্রে কাজ করে হয়েছেন কিংবদন্তি। শাহরুখ খান গৌরিকে ভালোবেসে বলিউডে কাজ করে হয়েছেন বলিউড বাদশা। ক্যারিয়ারের শুরুতে বিয়ে করেও খ্যাতি পেয়েছেন সালমান শাহ, মান্না। দর্শকপ্রিয়তায় তারা এখনও অমর হয়ে আছেন। প্রেম-বিয়ে-সন্তান কোনোটিই তাদের অভিনয় ক্যারিয়ারে বাধা হয়ে দাঁড়ায়নি। কিন্তু শাকিব খান সেই পথে হাঁটলেন কই? উল্টো এই প্রেম, বিয়ে, সন্তান নিয়ে আলোচনাই দিন দিন তাকে মানুষের মন থেকে দূরে সরিয়ে নিচ্ছে। যাকে মানুষের প্রশংসায় পুরস্কারে ভাসানোর কথা তাকে সবাই তিরস্কার করছেন।

অপু বিশ্বাসের সঙ্গে বিচ্ছেদের আগেই প্রেমে জড়ান শাকিব খান। সেটিও অনেকটা ওপেন সিক্রেটই ছিল। শাকিব-বুবলীর ঘরেও জন্ম নিয়েছে শেহজাদ খান বীর নামে একটি পুত্রসন্তান। এবারো সন্তানের কথা প্রকাশ করা নিয়ে বিতর্কে জড়ালেন শাকিব। বলতে গেলে বুবলীর চাপেই ফেসবুকে জানালেন, শেহজাদ খান বীর তার সন্তান। পবিত্র এই সর্ম্পক নিয়ে বার বার শাকিব খান কেন লুকোচুরি করছেন? এতে করে তার সম্মান কতটা বৃদ্ধি পাচ্ছে? বরং বলা যায়, ব্যক্তি জীবনের এমন কর্মকাণ্ডে শাকিব খানের জনপ্রিয়তা তলানীতে ঠেকছে।

কথায় আছে— তারকাদের ব্যক্তিগত বলতে কিছু থাকে না। সমাজের মডেল তারা। তাদের অনুকরণ করেন ভক্তকূল। বাংলা চলচ্চিত্রের শীর্ষস্থানীয় তারকা শাকিব কী ভক্তদের মডেল হবেন নাকি ইতিহাস তাকে এখন ‘ব্যর্থ সুপারস্টার’ হিসেবে মনে রাখবে তা এখন এই অভিনেতার ওপরই নির্ভর করবে। যদি অতীতের ভুল শুধরাতে পারেন, তবে হয়তো শাকিব হয়ে থাকবেন বাংলা সিনেমার ‘কিং’। আর যদি তা না করেন ভবিষ্যতে অন্য কোনো সুপারস্টারের ভিড়ে হারিয়েও যেতে পারেন!

ঢাকা/মারুফ/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়