ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

যেসব কারণে বারবার সমালোচিত পুনম পাণ্ডে

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:১১, ২ ফেব্রুয়ারি ২০২৪
যেসব কারণে বারবার সমালোচিত পুনম পাণ্ডে

মাত্র ৩২ বছর বয়সে থেমে গেলো বলিউডের সমালোচিত অভিনেত্রী পুনম পাণ্ডের জীবন। জরায়ুমুখ ক্যানসার কেড়ে নিয়েছে তার জীবনপ্রদীপ। তার আকস্মিক মৃত্যুর খবরে হতভম্ব সিনেমাপ্রেমী ও বলিউড তারকারা। কারণ তার অসুস্থতার খবর একেবারেই আড়ালে ছিল।

১৯৯১ সালের ১১ মার্চ উত্তরপ্রদেশের কানপুরে জন্মগ্রহণ করেন পুনম পাণ্ডে। মডেল হিসেবে শোবিজ অঙ্গনে পা রাখেন। ২০১৩ সালে ‘নাশা’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক ঘটে। পরের বছরই ‘লাভ ইজ পয়জন’ সিনেমার মাধ্যমে কন্নড় ফিল্ম ইন্ডাস্ট্রিতে যাত্রা শুরু করেন।

এরপর ভোজপুরি, তেলেগু সিনেমায় অভিনয় করেন পুনম পাণ্ডে। তবে সাহসী, খোলামেলা পোশাকে অভিনয়ের কারণে কিছুদিনের মধ্যেই তার গায়ে ‘অ্যাডাল্ট স্টার’-এর তকমা লেগে যায়। তা ছাড়া ব্যক্তিগত জীবনে প্রেম-বিয়ে এবং হটকারী কর্মকাণ্ড তাকে বছর জুড়েই আলোচনায় রেখেছে। চলুন জেনে নিই, যেসব কারণে বারবার সমালোচিত পুনম পাণ্ডে।

অভিষেক চলচ্চিত্রের পোস্টার ঘিরে বিতর্ক    
পুনম পাণ্ডের অভিষেক চলচ্চিত্র ‘নাশা’। ২০১৩ সালের ২৬ জুলাই মুক্তি পায় সিনেমাটি। কিন্তু মুক্তির আগেই সিনেমাটির পোস্টার নিয়ে তীব্র হয়েছিল বিতর্ক। পোস্টারে পুনমের শরীর আবৃত করেছিল মাত্র দুটি প্ল্যাকার্ড। আর এ নিয়ে মুম্বাই জুড়ে বিক্ষোভ চরমে ওঠে যায়।

পুনম পাণ্ডে ও ‘নাশা’ সিনেমার বিতর্কিত পোস্টার

বিশ্বকাপ জিতলে পুনমের নগ্ন হওয়ার ঘোষণা    
২০১১ সালে পুনম পাণ্ডে বিতর্কের কেন্দ্রে চলে আসেন ক্রিকেটের সঙ্গে জড়িয়ে। কারণ এ অভিনেত্রী ঘোষণা দিয়েছিলেন— ভারত বিশ্বকাপ ক্রিকেট জয়ী হলে প্রকাশ্যে নগ্ন হবেন তিনি। এ নিয়ে রীতিমতো তোলপাড় শুরু হয়। বিশ্ব মিডিয়ার নজরও ছিল পুনম পাণ্ডের দিকে। জনরোষেও পড়েছিলেন তিনি। অবশ্য ভারত জয়ী হওয়ার পর পুনম আর নগ্ন হননি।

দ্বিতীয়বার কথা রাখেন পুনম    
২০১১ সালে পুনম পাণ্ডের লক্ষ্যবস্তু ছিল বিশ্বকাপ ক্রিকেট। এরপর টার্গেট করেন আইপিএল। তিনি ঘোষণা দিয়ে বসেন— শাহরুখ খানের টিম কলকাতা নাইট রাইডার্স ফাইনালে জিতলে তিনি নগ্ন ছবি প্রকাশ করবেন। নাইট রাইডার্স জয়ী হওয়ার পর কথা রাখেন পুনম। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন নগ্ন ছবি। যা মুহূর্তের মধ্যে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারাতে পারলে ভারতীয় দলের জন্য নগ্ন হওয়ার ঘোষণা দিয়ে আলোচনায় উঠে আসেন পুনম পাণ্ডে। এক্সে (টুইটার) পুনম লিখেছিলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত যদি বিশ্বকাপ পায়, তাহলে ভারতীয় ক্রিকেট টিমের জন্য তার উপহার নগ্ন ভিডিও!’

পুনমের নিষিদ্ধ অ্যাপ
২০১৭ সালে পুনম ‘প্যান্ডে অ্যাপ’ নামে একটি অ্যাপ চালু করেন। যেখানে নিজের ব্যক্তিগত ছবি দিতে যাত্রা শুরু করেন। কিন্তু অ্যাপটি চালুর এক ঘণ্টার মধ্যে গুগল থেকে এটি বন্ধ করে দেওয়া হয়।

আয়নায় পুনমের মুখচ্ছবি

অন্তরঙ্গ ভিডিও পোস্ট    
২০১৯ সালের জানুয়ারির শেষের দিকে পুনম পাণ্ডে তার অন্তরঙ্গ মুহূর্তের একটি ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেন। যাতে তার বয়ফ্রেন্ডের সঙ্গে চুম্বনরত অবস্থায় দেখা যায় তাকে। আর সেই ভিডিওটি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। এ নিয়ে শুরু হয় তোলপাড়। পরে বিতর্কের মুখে ভিডিওটি ডিলিট করেন এই অভিনেত্রী। সাফাই গেয়ে পুনম দাবি করেন— বয়ফ্রেন্ডের বাড়িতে পুনম তার ফোনটি ভুলবশত ফেলে এসেছিলেন। আর ওই বন্ধু তার ইনস্টাগ্রামে ভিডিওটি পোস্ট করেন।

বাথটাবে অর্ধনগ্ন পুনম    
২০১৯ সালের একেবারে গোড়ার দিকে ‘প্রাইভেট রুম’ নামে একটি ছোট ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন পুনম। যাতে তাকে অর্ধনগ্ন অবস্থায় বাথটাবে স্নান করতে দেখা যায়। এরপরই তার এই ভিডিও নেট দুনিয়ায় ভাইরাল হয়। এ নিয়েও সমালোচনার মুখে পড়েন এই অভিনেত্রী।

নিয়ম ভেঙে গ্রেপ্তার
২০২০ সালের মে মাসের মাঝামাঝি সময়ে গ্রেপ্তার হন পুনম পাণ্ডে। লকডাউন অমান্য করে বিলাসবহুল গাড়ি নিয়ে মেরিন ড্রাইভে বয়ফ্রেন্ডকে নিয়ে ঘুরে-বেড়াচ্ছিলেন পুনম পাণ্ডে। স্থানীয় পুলিশ তাদের অনুরোধ করলেও তা অমান্য করেন এ অভিনেত্রী। পরে তাকে গ্রেপ্তার করা হয়। যদিও তিনি জামিনে ছাড়া পান।

স্বামীর নামে পুনমের মামলা    
দুই বছর লিভ-ইন সম্পর্কে থাকার পর ২০২০ সালের ১ সেপ্টেম্বর আলোকচিত্রী স্যামকে বিয়ে করেন পুনম। কিন্তু প্রেমের এই বন্ধনে ভাঙন ধরে গোয়ায় মধুচন্দ্রিমায় গিয়েই। দক্ষিণ গোয়ার ক্যানাকোনা থানায় স্বামী স্যামের বিরুদ্ধে শ্লীলতাহানি এবং শারীরিক নির্যাতনের অভিযোগ দায়ের করেন পুনম। তার অভিযোগের জেরে গ্রেপ্তার করা হয় স্যামকে। এ নিয়েও আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেন পুনম। কিন্তু এক সপ্তাহ পরই রাতারাতি ভোলবদল পুনমের। সব অভিযোগ ভুলে স্যামের পাশে দাঁড়ান তিনি। দু’জনেই জানান, তারা সবরকম ভুল বোঝাবুঝি মিটিয়ে নিয়েছেন।

প্রাক্তন স্বামী স্যামের সঙ্গে পুনম। ২০২১ সালে তাদের বিচ্ছেদ হয়

অশ্লীল ভিডিও ধারণের অভিযোগে গ্রেপ্তার    
ভারতের সরকারি সম্পত্তি গোয়ার চাপোলি ধামে অশ্লীল ভিডিও ধারণ করার অভিযোগে ২০২০ সালের ৫ নভেম্বর গ্রেপ্তার করা হয় পুনম পাণ্ডেকে। ইনস্টাগ্রামে ভিডিওটির টিজার প্রকাশ করেছিলেন পুনম। পরবর্তী সময়ে তা ভাইরাল হয়। এরপর এটি নিয়ে অনেকেই আপত্তি করেন। গোয়ার কঙ্কনা থানায় স্থানীয় ওয়াটার রিসোর্স ডিপার্টমেন্ট ও দ্য ওম্যান উইং অব গোয়া ফরোয়ার্ড পার্টির পক্ষ থেকে মামলা দায়ের হয়। ওই দিনই ২০ হাজার রুপি বন্ডের বিনিময়ে জামিন পান এ অভিনেত্রী।

শিল্পার স্বামীর বিরুদ্ধে পুনমের গুরুতর অভিযোগ
পর্নোগ্রাফি তৈরি ও সেগুলো বিভিন্ন অ্যাপে প্রচারের অভিযোগে গ্রেপ্তার হন বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা। ২০২১ সালের ১৯ জুলাই গ্রেপ্তার করা হয় ব্যবসায়ী রাজ কুন্দ্রাকে। এরপর পুনম পাণ্ডে পুলিশের কাছে অভিযোগ করেন— রাজের হাত ধরেই অ্যাডাল্ট সিনেমা ইন্ডাস্ট্রিতে পা রাখেন তিনি। ভয়-ভীতি দেখিয়ে চুক্তিতে স্বাক্ষর করানো হয় তাকে। চুক্তিতে লেখা ছিল— তাদের ইচ্ছা মতো শুটিং, পোজ ও লুক দিতে হবে। শুধু তাই নয় শিল্পার স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করতে বম্বে আদালতের দ্বারস্থ হন পুনম।

বাড়ি ছেড়েছিলেন পুনমের বাবা-মা
পুনম পাণ্ডের কারণে বাড়ি ছাড়তে বাধ্য হয়েছিলেন তার বাবা-মা। পুনমের বিতর্কিত কর্মকাণ্ডের কারণে সোসাইটি থেকে বের করে দেওয়া হয়েছিল তাদের। তবে এ নিয়ে তার বাবা-মা তাকে কিছু বলেননি। কারণ পুনমই তাদের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন।

পুনম পাণ্ডে রক্ষণশীল ব্রাহ্মণ পরিবারের মেয়ে। তারপরও কেন তিনি এ ধরনের ঘটনা ঘটিয়েছেন? এক সাক্ষাৎকারে এ প্রশ্নের উত্তর দিয়েছিলেন পুনম। তার ভাষায়— ‘আমি যেভাবে চারপাশে চর্চিত হয়েছি, তার সবটাই প্রচার কৌশল। আমি এমন একটা মেয়ে যার কোনো চেনা পরিচিতি এই ইন্ডাস্ট্রিতে ছিল না। তবু লোকজন আমাকে চেনেন। আমার ধারণা, আমি সফল হয়েছি।’

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়