ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ৩০ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:১১, ৩০ এপ্রিল ২০২৪
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক নীতির প্রধান জোসেপ বোরেল

বেশ কয়েকটি ইউরোপীয় দেশ আগামী মাসের শেষের দিকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক নীতির প্রধান জোসেপ বোরেল। সোমবার (২৯ এপ্রিল) সৌদি আরবের রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বিশেষ বৈঠকের এক ফাঁকে সাংবাদিকদেরকে এই তথ্য জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক জোট ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন চলছে সৌদি আরবের রাজধানী রিয়াদে। বিশেষ এই সম্মেলনে ইইউ’র প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন জোসেপ বরেল।

সম্মেলনের ফাকে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বরেল বলেন, ‘বেশ কয়েকটি ইউরোপীয় সদস্য দেশ মে মাসের শেষের দিকে ফিলিস্তিনের রাষ্ট্রত্বকে স্বীকৃতি দেবে বলে আশা করা হচ্ছে। দেশগুলো হলো- স্পেন, আয়ারল্যান্ড, বেলজিয়াম, স্লোভেনিয়া ও মাল্টা।’

রিয়াদে দুই দিনব্যাপী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকের ফাঁকে ইউরোপীয় ও আরব কর্মকর্তাদের মধ্যে একটি বিশেষ বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাত বন্ধে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের অগ্রগতিতে উভয় পক্ষের অংশীদারিত্ব নিয়ে আলোচনা হয়।

এই বৈঠকের অন্যতম আয়োজক নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ ইডে সাংবাদিকদের বলেন, ‘আমরা যদি এই দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে এগিয়ে নিয়ে যেতে চাই, তাহলে এটি ইসরায়েল-যুক্তরাষ্ট্রের কাছ থেকে আসবে না। আমি বিশ্বাস করি না, ইসরায়েল এই মুহূর্তে আলোচনার জন্য প্রস্তুত। আমি মনে করি না, যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় নেতৃত্ব নিতে প্রস্তুত। বরং আমি মনে করি, এ ব্যাপারে আরব-ইউরোপীয় নেতৃত্বই সেরা, যা আমরা আশা করতে পারি।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়