ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

ইরানে বিক্ষোভে নিহত ৩২৬: আইএইচআর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৭, ১৪ নভেম্বর ২০২২   আপডেট: ০৯:০০, ১৪ নভেম্বর ২০২২
ইরানে বিক্ষোভে  নিহত ৩২৬: আইএইচআর

ছবি: সংগৃহীত

ইরানে নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে চলমান বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৩২৬ জনে দাঁড়িয়েছে। মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) শনিবার এই তথ্য জানিয়েছে।

ঠিক মতো হিজাব না পরার অভিযোগে গ্রেপ্তারের পর পুলিশি হেফাজতে আমিনি নামে এক তরুণীর মৃত্যুর ঘটনায় ইরানজুড়ে ছড়িয়ে পড়ে এই বিক্ষোভ। গত ১৬ সেপ্টেম্বর ইরানের পুলিশ হেফাজতে মারা যান কুর্দি তরুণী আমিনি। এরপর থেকেই সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটিতে।

নরওয়ে-ভিত্তিক মানবাধিকার সংস্থা আইএইচআর তাদের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে জানিয়েছে, তরুণীর মৃত্যুর ঘটনায় দেশব্যাপী বিক্ষোভে ৪৩ জন শিশু ও ২৫ জন নারীসহ অন্তত ৩২৬ জন নিহত হয়েছে।

সংস্থাটি গত ৫ নভেম্বর নিহতের যে সংখ্যা জানিয়েছিল তার থেকে এবার ২২ জন বেড়েছে। এর মধ্যে পাকিস্তানের সঙ্গে ইরানের দক্ষিণ-পূর্ব সীমান্তে সিস্তান-বেলুচিস্তান প্রদেশে অন্তত ১২৩ জন নিহত হয়েছে।

৩০ সেপ্টেম্বর সিস্তান-বেলুচিস্তানের রাজধানী জাহেদানে শুক্রবার নামাজের পর বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে অনেকে নিহত হন। আইএইচআর পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম আন্তর্জাতিক সম্প্রদায়কে যত তাড়াতাড়ি সম্ভব বিক্ষোভ বন্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সূত্র: সিএনএন

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়