ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ঘূর্ণিঝড় রেমাল

মোংলা বন্দরে সব অপারেশন বন্ধ, ছুটি বাতিল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ২৬ মে ২০২৪  
মোংলা বন্দরে সব অপারেশন বন্ধ, ছুটি বাতিল

মোংলা বন্দর কর্তৃপক্ষের সভা

১০ নম্বর মহাবিপৎসংকেত বিপদের বার্তা নিয়ে প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর  মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এই অবস্থার বন্দরের সব ধরনের অপারেশন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। ছুটি বাতিল করা হয়েছে সব কর্মকর্তা-কর্মচারীর।

আজ রোববার (২৬ মে) সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন রহমানের সভাপতিত্বে ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলার জন্য বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

ঘূর্ণিঝড় রেমাল এর বিষয়ে সর্বশেষ সার্বিক প্রস্তুতি নিয়ে আয়োজিত এই সভায় জানানো হয়- মোংলা বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। বন্দরের সব ধরনের অপারেশন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এই মুহূর্তে মোংলা বন্দরের হারবাড়িয়ায় ৩, ৫, ৭, ৯,  ১১ ও বেসক্রিক ৪ এ ১ টি জাহাজসহ মোট ৬ টি বিদেশি জাহাজ রয়েছে। বন্দরে অবস্থানরত এসব বিদেশি জাহাজের সাথে ভিটিএমআইএস এর মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। চ্যানেল অবস্থানরত লাইটার ভেসেল ও ড্রেজার গুলোকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

সভায় আরও জানানো হয়, বন্দরে থাকা ২০৭১ টি গাড়ি সুরক্ষার জন্য বন্দরের বিভিন্ন শেড, ওয়ার হাউজ ও কার ইয়ার্ডে রাখা হয়েছে। বন্দরের জেটি এলাকার অভ্যন্তরীণ কন্টেইনার ও অন্যান্য কার্গোসমূহকে ঘূর্ণিঝড়ের প্রভাব হতে রক্ষা করতে সিঙ্গেল টায়ারে সুশৃঙ্খলভাবে সাজিয়ে বেধে রাখা হয়েছে। কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্টগুলোকে ইকুইপমেন্ট ইয়ার্ডে সঠিকভাবে বেধে রাখা হয়েছে। যাতে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত না হয়।

আপদকালীন পরিস্থিতিতে কোনো জাহাজ ঝড়ের কবলে পড়লে তাৎক্ষণিক মোংলা বন্দরের দুইটি টাগবোট ও দুইটি রেসকিউ টিম প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া মার্চেন্ট শিপ ও নেভি শিপগুলোতে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা অব্যাহত রয়েছে।

মোংলা বন্দর এলাকার ২৪ টি শিল্প প্রতিষ্ঠানের সাথে নিরাপত্তা বিষয়ক সার্বিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলেও সভায় জানানো হয়।

এর আগে গতকাল শনিবার মোংলা বন্দরের সভাকক্ষে ঘূর্ণিঝড়টি প্রতিরোধে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। আজকের সভায় গতকালের সভার পর থেকে অগ্রগতি পর্যালোচনা করা হয়।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়