ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১০ বছর পর বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ২৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৬:৫০, ২৮ জানুয়ারি ২০২৪
১০ বছর পর বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার

জাকির তালুকদার ও তার ফেসবুক পোস্ট

দশ বছর পর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার।

রোববার (২৮ জানুয়ারি) নিজের ভেরিফাইয়েড ফেসবুকে এক পোস্টে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

পোস্টে জাকির তালুকদার লিখেছেন, ‘পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।’ সঙ্গে পুরস্কার ফেরত দেওয়ার আবেদন ফর্মের একটি ছবি এবং একটি চেকের পাতা সংযুক্ত করেছেন জাকির তালুকদার।

এ বিষয়ে জাকির তালুকদার রাইজিংবিডিকে বলেন, আমি বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিয়েছি। এই মর্মে আমি একটা চিঠি নাটোর থেকে পোস্ট করেছি। তা এক-দুই দিনের মধ্যেই বাংলা একাডেমি মহাপরিচালক পেয়ে যাবেন।

জাকির তালুকদার বলেন, বাংলা একাডেমির গণতন্ত্রহীনতা ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে আমি এই পুরস্কার ফেরত দিয়েছি। প্রতিষ্ঠানটিতে আড়াই দশকব্যাপী নির্বাচন হয় না। প্রতিষ্ঠান যখন সুনাম হারায়, তখন তার মূল্য থাকে না। এ কারণেই আমি বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিয়েছি।

এছাড়া পুরস্কার ফিরিয়ে দেওয়ার বিস্তারিত কারণ পরে জানাবেন বলেও তিনি জানান। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলা একাডেমি থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

জাকির তালুকদার ২০১৪ সালে বাংলা একাডেমি থেকে এ পুরস্কারে ভূষিত হয়েছিলেন। দশ বছর পর তিনি এটি ফেরত দিলেন।

পড়ুন: বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২৩ পেলেন যারা 

জাকির তালুকদার বেড়ে উঠেছেন নাটোরে। তিনি চিকিৎসাবিজ্ঞানে স্নাতক এবং স্বাস্থ্য-অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। কর্মজীবনে তিনি একজন চিকিৎসক। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের চিকিৎসা ও গবেষণা বিভাগে কাজ করছেন।তার উপন্যাসের মধ্যে রয়েছে কুরসিনামা, বহিরাগত, মুসলমানমঙ্গল, পিতৃগণ, কবি ও কামিনী, মৃত্যুগন্ধী। এছাড়া গল্প, প্রবন্ধ, ছড়া, অনুবাদসহ ৩ ডজনের বেশি বই প্রকাশিত হয়েছে।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়