ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জিয়ার শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপির ১৫ দিনের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০০, ২৭ মে ২০২১  
জিয়ার শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপির ১৫ দিনের কর্মসূচি

আগামী ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তমের ৪০তম শাহাদৎবার্ষিকী। এ উপলক্ষে ১৫ দিনের কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে এসব কর্মসূচি পালন করা হবে।

বৃহস্পতিবার (২৭ মে) প্রেস ব্রিফিংয়ে এসব কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

কর্মসূচির মধ‌্যে আছে—২৯ মে শনিবার বিকেলে শহীদ জিয়াউর রহমানের কর্মময় জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা। ৩০ মে ভোর ৬টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। ওই দিন সকাল ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ ও জিয়ারত করবেন। বেলা ১২টার পর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং সব অঙ্গ ও সহযোগী সংগঠন পর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন ও মাজার জিয়ারত করবে।

ঢাকা মহানগরীর ৪০টি স্থানে ঢাকা মহানগর বিএনপি এবং অঙ্গ ও সগযোগী সংগঠনের উদ্যোগে অসহায়-দুস্থ মানুষের মাধে খাবার ও কাপড় বিতরণ করা হবে। বিএনপির মহাসচিব, স্থায়ী কমিটির সদস্যসহ জ‌্যেষ্ঠ নেতারা এসব কর্মসূচিতে অংশ নেবেন।

জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক দলের (জাসাস) উদ্যোগে শহীদ জিয়ার জীবনভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী করবে।

১ জুন সকাল ১১টায় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে শহীদ জিয়ার কর্মময় জীবনের ওপর আলোচনা সভা হবে।

২ জুন বেলা আড়াইটায় জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা হবে।

৩ জুন সকাল ১১টায় জাতীয়তাবাদী যুবদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা হবে।

৪ জুন বাদ আসর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে শহীদ জিয়ার আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল করা হবে।

৫ জুন জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের উদ্যোগে আলোচনা সভা হবে। ৬ জুন জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা হবে। ৭ জুন জাসাসের উদ্যোগে আলোচনা সভা করা হবে। ৮ জুন জাতীয়তাবাদী তাঁতী দলের উদ্যোগে আলোচনা সভা আয়োজন করা হবে। ৯ জুন জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে শহীদ জিয়ার ওপর প্রকাশিত বইয়ের প্রদর্শনী করা হবে।

১ জুন থেকে ১২ জুন পর্যন্ত দেশব্যাপী জেলা ও মহানগরীতে সংশ্লিষ্ট ইউনিট বিএনপির উদ্যোগে শহীদ জিয়ার কর্মময় জীবনের ওপর আলোচনা সভা আয়োজন করা হবে। বিএনপির জ‌্যেষ্ঠ নেতারা সরাসরি অথবা ভার্চুয়ালি এসব আলোচনায় অংশ নেবেন।

অনুরূপভাবে সারা দেশের জেলা, মহানগর, উপজেলা/থানা ও পৌরসহ সব ইউনিট কার্যালয়ে বিএনপির উদ্যোগে জিয়াউর রহমানের ৪০তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে ৩০ মে ভোর ৬টায় দলীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন এবং নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। এছাড়া সুবিধামতো সময় অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ৩০ মে দোয়া মাহফিল এবং দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী/বস্ত্র বিতরণ করা হবে।

বিএনপির অঙ্গসংগঠনগুলো জেলা ও মহানগরী পর্যায়ে অনুরূপ কর্মসূচি গ্রহণ করবে।

জিয়াউর রহমানের ৪০তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক পোস্টার প্রকাশ করা হয়েছে। ৩০ মে বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

ঢাকা/সাওন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়