ঢাকা     সোমবার   ১৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ৩১ মার্চ ২০২৪   আপডেট: ১৪:২০, ৩১ মার্চ ২০২৪
শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

এই রমজানে শরীরের জন্য প্রয়োজন পানি সমৃদ্ধ খাবার। এখন বাজারে এখন পাওয়া যাচ্ছে তরমুজ, আনারস, শসা। এগুলোতে ৮০ থেকে ৯০ শতাংশ পানির উপস্থিতি থাকে। যে কারণে এগুলো ত্বকের জন্য ভালো, সংক্রমণ ঠেকাতে পারে এবং শরীরে অতিরিক্ত ক্যালরি জমতে দেয় না। পুষ্টিগুণ সমৃদ্ধ এসব খাবার শরীর ঠাণ্ডা রাখে। সুতরাং ইফতারে রাখতে পারেন  এসব ফল।

তরমুজ: হেলথলাইনের তথ্য, তরমুজ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। এবং এটি পুষ্টির একটি ভালো উৎস। পানিশূন্যতা দূর করে। এই ফল হার্টের স্বাস্থ্য ভালো রাখে। এই ফলে প্রায় ৯০ শতাংশ পানি। এতে ক্যালোরির মাত্রাও কম। তাই তরমুজ খেলে ওজন বৃদ্ধির ভয়ও নেই। তাছাড়া, ডায়াবিটিসের রোগীদের জন্যও এই ফল ভালো। 

আনারস:এই ফল ব্যথা কমাতে পারে। আনারস বহু শতাব্দী ধরে ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে আছে বিভিন্ন ভিটামিন, খনিজ এবং এনজাইম। রোগ প্রতিরোধ করে। ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করে। গরমের সময়ে শরীর ভালো রাখতে, ৮৬ শতাংশ পানি সমৃদ্ধ এই ফল খেতে পারেন।

শসা: ফার্মাইজির তথ্য, শসা হজমের জন্য ভালো। ফল হিসেবে কাঁচা খাওয়া যায়। আবার রান্না করেও খাওয়া যায় শসা। এই খাদ্য উপাদান শরীরে অতিরিক্ত ক্যালরি জমতে দেয় না। ইফতারে অনায়াসে যুক্ত করতে পারেন শসা।

মৌসুমী ফল ও সবজি খান। এসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরে প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়