ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

যাত্রাপথে মোশন সিকনেস এড়াতে করণীয়

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:৪৬, ৫ এপ্রিল ২০২৪
যাত্রাপথে মোশন সিকনেস এড়াতে করণীয়

ঈদে অনেকেই বাড়ি যাবেন। যাত্রা পথে মোশন সিকনেস অনুভব করলে ঈদযাত্রার আনন্দ মাটি হতে পারে। এ সমস্যা এড়াতে কিছু করণীয় রয়েছে। কোন অবস্থাকে মোশন সিকনেস বলা যায়, এবং ওই পরিস্থিতিতে কী করতে হবে জেনে নিন।

মোশন সিকনেস কেন হয়

দ্রুতগতির যেকোন গাড়িতে চড়লে, দ্রুতগতিতে বারবার জায়গা পরিবর্তন করলে, এমনকি লিফটে ওঠা-নামা করার সময়েও মোশন সিকনেস হতে পারে।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা সংস্থা এনএইচএসের এর তথ্যমতে, মানুষের শরীরের ভারসাম্য বজায় রাখতে কাজ করে চোখ, কান, ঘাড়ের মাংসপেশী এবং মস্তিষ্ক। মানুষের কানের মধ্যাংশে থাকা তরল পদার্থ এই ভারসাম্য রক্ষার্থে ভূমিকা পালন করে। ফলে, মানবদেহের ভারসাম্যের জন্য এই সব অংশের মধ্যে সমন্বয়ের প্রয়োজন হয়। অনেক গতি, ঢেউয়ের দুলুনির সাথে চোখ ও কান সামঞ্জস্য রাখতে পারে না। তখন এই অঙ্গ দুটি মস্তিষ্কে সঠিক বার্তা পাঠাতে ব্যর্থ হয়। এ সময় মস্তিষ্ক বিভ্রান্ত হয়ে পড়ে এবং শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যায়। 

চিকিৎসকেরা বলেন, দেখবেন শিশুরা খেলার সময় অনেকে একটানা ঘুরতে থাকে।  তারপর সে যখন দাঁড়ায় তখন শরীরের ভারসাম্য থাকে না। ফলে, হাঁটতে গিয়ে এদিক ওদিক চলে যায় এবং পড়ে যায়।  একটানা ঘুরতে থাকার কারণে কানের ভেতরের তরল পদার্থের ভারসাম্য নষ্ট হয়, শরীরের ভারসাম্যও তখন ঠিক থাকে না। মোশন সিকনেস অনেকটা এরকমই।

মোশন সিকনেস হলে গা গুলিয়ে ওঠে, মাথা ঘুরায়, বমিবমি ভাব অথবা বমি হতে পারে। বেশি বমি হলে শরীর থেকে পানি বের হয়ে যায় এবং ডিহাইড্রেশন (পানিশূন্যতা) হয়। অনেকের রক্তচাপ কমে যায়। অনেক সময় শ্বাসকষ্ট হতে পারে। কারণ ব্যক্তি ঘনঘন শ্বাস নেয় এবং শরীরে অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পায়। এরকম ব্যক্তিদের অক্সিজেন দেওয়ারও প্রয়োজন হয়ে থাকে। এছাড়া শরীর ঘামতে থাকে, ক্লান্তি বোধ ও মাথা ব্যথা হতে পারে।

এই অবস্থা হলে প্রাথমিকভাবে করণীয়

শরীরে বাতাস লাগতে দিন।

যাত্রা শুরুর আগে ভারি কিছু খাবেন না। 

চলমান পরিস্থিতিতে বই পড়া বা ভিডিও দেখা বন্ধ রাখুন।

একটু ঘুমানোর চেষ্টা করুন।

বাহন যেদিকে যাচ্ছে সেদিকে দৃষ্টিদিন। উল্টোদিকে মুখ করে বসবেন না।

কানের পেছনে লাগানোর জন্য এক ধরনের প্যাচ পাওয়া যায়। সেটা কানে লাগিয়ে নিতে পারেন।

তথ্যসূত্র: বিবিসি

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়