ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

পুষ্টিবিদের প্রেসক্রিপশন

বাঙ্গি খাওয়া কেন জরুরি

 চামিলি জান্নাত, পুষ্টিবিদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ৯ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:২৭, ৯ এপ্রিল ২০২৪
বাঙ্গি খাওয়া কেন জরুরি

গ্রীষ্ম মৌসুমে বাজারে পাওয়া যায় বাঙ্গি। এই রসালো ফলটি পুষ্টিগুণে ভরা। বাঙ্গিতে রয়েছে 'ইন্সনিটোল'যা ভিটামিন-বি-এর একটি উপাদান। ইন্সনিটোল' আমাদের চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া বন্ধ করে, চুল সুন্দর রাখে। বাঙ্গিতে থাকা ভিটামিন -এ চোখের দৃষ্টি শক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাঙ্গি আমাদের শরীরের আরও অনেক উপকার করে। চলুন বিস্তারিত জানা যাক।

বাঙ্গিতে আছে ভিটামিন-সি। যা আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে ও ত্বকে বয়সের ছাপ দূর করে, ত্বক রাখে উজ্জ্বল। তাছাড়াও ভিটামিন-সি শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

বাঙ্গি রঙিন ফল সুতরাং এতে আছে বিটা ক্যারোটিন যা একই সাথে অনেকগুলো কাজ করে থাকে। যেমন, এটি ক্ষতিকর কোলেস্টেরল বের করে স্ট্রোকের ঝুঁকি কমিয়ে আনে। রক্তের গ্লুকোজ কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে এবং ক্যান্সারের কোষ তৈরিতে বাঁধা দেয়। এছাড়াও বেটা-ক্যারোটিন শরীরের কাটাছেঁড়া দ্রুত শুকাতে সাহায্য করে। বাঙ্গি মিষ্টি কম হওয়ায়, অর্থাৎ চিনির পরিমাণ কম থাকায় বাঙ্গি খেলে ওজন বেড়ে যাবার প্রবণতা নেই। সুতরাং এটি রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

এই ফলের আশঁ শরীরের হজমশক্তি বাড়ায়। 

বাঙ্গিতে থাকা ফলিক এসিড শরিরের রক্ত তৈরিতে ভালো কাজ করে। তাছাড়াও এই ফলে থাকা ভিটামিন-বি নিদ্রাহীনতা দূর করে। সেই সাথে এসিডিটি, বোন ফর্মেশন, আলসার, ক্ষুধামন্দা দূর করে।

অতিরিক্ত গরমে ও রোদের সানবার্নে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে বাঙ্গির রস বিশেষ ভূমিকা পালন করে।

এই ফল চুল সতেজ ও মজবুত রাখার পাশাপাশি, ত্বকের ব্রণ একজিমা দূর করে ত্বককে রাখে উজ্জ্বল ও মসৃণ।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়