ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

এই গরমে উচ্চ রক্তচাপ কমাতে যেসব ফল খেতে পারেন

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ৫ মে ২০২৪   আপডেট: ১৩:২২, ৫ মে ২০২৪
এই গরমে উচ্চ রক্তচাপ কমাতে যেসব ফল খেতে পারেন

মৌসুমী ফল খেয়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারেন। ছবি: প্রতীকী

পৃথিবীতে লাখ লাখ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। এই রোগ সরাসরি হৃৎপিণ্ডের ক্ষতি করে। বেশি গরমে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে। এই তাপদাহের দিনে মৌসুমী ফল খেয়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারেন। জেনে নিন কোন কোন ফল খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

তরমুজ: ‘লো-ক্যালরি ফ্রুট’ হিসেবে সমাদৃত ফল তরমুজ। এই ফল সালাদ হিসেবে খাওয়া যায় আবার জুস হিসেবেও খাওয়া যায়। তরমুজ একটি মিষ্টি ফল। এতে নানারকম পুষ্টি উপাদানও রয়েছে। তরমুজে পাওয়া যায় ভিটামিন সি, পটাশিয়াম, অ্যামিনো অ্যাসিড, লাইকোপেন, সোডিয়াম এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা উচ্চ রক্তচাপের বিরুদ্ধে কাজ করে। 

আম: আম খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। এই ফল খেতে খুবই সুস্বাদু। শুধু তাই না আমে থাকা খাদ্য উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। কারণ আম হচ্ছে ফাইবারের অনেক বড় উৎস। এতে আরও পাওয়া যায় বেটা ক্যারোটিন।  ফাইবার এবং ক্যারোটিন এই দুই উপাদানই রক্তচাপ কমাতে পারে।

কলা: এফডিএ-এর তথ্য উচ্চ পটাশিয়াম এবং লো সোডিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। এ ছাড়াও এই দুই খাদ্য উপাদান হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। কলা এমন একটি ফল যা হজম শক্তি বাড়ায়। অনেক সময় পর্যন্ত ক্ষুধা লাগতে দেয় না। কলায় থাকা খাদ্য উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।  এ ছাড়াও এই ফল ভিটামিনের অনেক বড় উৎস। এতে পাওয়া যায় ভিটামিন সি এবং ফাইবার। এই দুই উপাদান তাপদাহের দিনেও ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করতে পারে।

স্ট্রবেরি: আমরা অনেকেই স্ট্রবেরি খেতে পছন্দ করি। এর কারণ হচ্ছে একটু স্ট্রবেরির মিশ্রণ কেক, আইসক্রিম কিংবা চকলেটের স্বাদ বহুগুণে বাড়িয়ে দিতে পারে। এতে রয়েছে অ্যান্থোসায়ানিন, ভিটামিন সি, পটাসিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।

তথ্যসূত্র: হেলথ শর্টস

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়