ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

হার্ট সার্জারির পরে যেভাবে ব্যায়াম করতে পারেন

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ৩০ মে ২০২৪   আপডেট: ০৯:০১, ৩০ মে ২০২৪
হার্ট সার্জারির পরে যেভাবে ব্যায়াম করতে পারেন

ছবি: প্রতীকী

হার্ট সার্জারির পরে ধীরে ধীরে সুস্থ জীবন যাপন করার জন্য নিজেকে একটু একটু করে প্রস্তুত করতে হয়। এজন্য ব্যায়াম বা এক্সারসাইজ করা জরুরি। কানসালটেন্ট ইন জেনারেল মেডিসিন বিশেষজ্ঞ ডা. এস এ মল্লিকের পরামর্শ— 

কবে কতটুকু ব্যায়াম করবেন তা প্রথম সপ্তাহ, দ্বিতীয় সপ্তাহ, তৃতীয় সপ্তাহ এবং চতুর্থ সপ্তাহ; এই চারটি ভাগে ভাগ করে নিতে হবে। ওয়ার্ম আপ টাইম, ট্রেনিং পিরিয়ড এবং শরীর শান্ত করা; এই তিন ভাগে ব্যায়াম করার সময়টাকে ভাগ করে নিতে হবে।

প্রথম সপ্তাহে শরীরটাকে ওয়ার্ম আপ করতে হবে। এজন্য হাত পা নেড়ে কিংবা বডি মুভমেন্ট করতে হবে। একদিন পর পর এই ব্যায়াম করা যাবে। প্রতিদিন করা যাবে না। ট্রেনিং পিরিয়ডে ১০ মিনিট ধীরে ধীরে হাঁটতে হবে এবং তারপর ৫ মিনিট শরীরটাকে শান্ত রাখতে হবে।

দ্বিতীয় সপ্তাহে শরীরটাকে ওয়ার্ম আপ করে নিতে হবে পাঁচ মিনিট ধরে। ধীর গতিতে হেঁটে ওয়ার্ম আপ করতে হবে। ট্রেনিং পিরিয়ডে ১০ মিনিট জোর গতিতে হাঁটতে হবে এবং এরপরে ৫ মিনিট শরীরটাকে শান্ত হওয়ার সময় দিতে হবে। প্রতিদিন এক্সারসাইজ করা যাবে না, এক দিন পর পর এক্সারসাইজ করতে হবে।

তৃতীয় সপ্তাহে শরীরটা ওয়ার্ম আপ করতে হবে পাঁচ মিনিট ধীর গতিতে হেঁটে। এরপরে ১৫ মিনিট জোর গতিতে হাঁটতে হবে। এবং পাঁচ মিনিট ধীর গতিতে হেঁটে শরীর শান্ত হওয়ার সময় দিতে হবে। সপ্তাহে চার দিন এভাবে ব্যায়াম করতে হবে।

চতুর্থ সপ্তাহে ওয়ার্ম আপ করতে হবে পাঁচ মিনিট ধীর গতিতে হেঁটে। ট্রেনিং পিরিয়ডে ২০ মিনিট জোর গতিতে হাঁটতে হবে। এরপরে পাঁচ মিনিট ধীর গতিতে হেঁটে শরীরটাকে শান্ত করে নিতে হবে। এভাবে সপ্তাহে চার দিন ব্যায়াম করতে হবে। 

পঞ্চম থেকে ষষ্ঠ সপ্তাহে শরীরটাকে ওয়ার্ম আপ করতে হবে ১০ মিনিট স্বাভাবিকভাবে হেঁটে। এরপরে ২৫ থেকে ৩০ মিনিট জোর গতিতে হাঁটতে হবে। এ সময় হাত নেড়ে বা মাসেল পাম্প করে ব্যায়াম করতে পারবেন। পরে পাঁচ মিনিট ধীর গতিতে হেঁটে শরীরটাকে শান্ত করে কিছুটা স্ট্রেচিং ব্যায়াম করতে হবে। সপ্তাহে এভাবে পাঁচ দিন ব্যায়াম করতে হবে। 

এরপর শরীরে কোনো অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখা না দিলে এই উপায়ে নিয়মিত ব্যায়াম করতে পারেন। ব্যায়াম করার সময় শরীরের অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখা দিলে ব্যায়াম বন্ধ করতে হবে এবং একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অস্বাভাবিক প্রতিক্রিয়াগুলো যেমন হতে পারে—
মাথা ঘুরতে পারে
বুকে ব্যথা হতে পারে
শ্বাসকষ্ট হতে পারে
খুব জোরে জোরে হার্টবিট হতে পারে
প্রচণ্ড ঘাম হয়ে হাত পা ঠান্ডা হয়ে যেতে পারে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়