ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

আলু রান্নায় কী দেবেন, কী দেবেন না

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ১১ জুন ২০২৪  
আলু রান্নায় কী দেবেন, কী দেবেন না

ছবি: সংগৃহীত

আলু খেতে প্রায় প্রত্যেকেই পছন্দ করেন। এই সবজিতে অনেক উপকারি খাদ্য উপাদান আছে। তবে আলু খেয়ে আপনি কতটুকু উপকারিতা পাবেন তা নির্ভর করে এর রান্না পদ্ধতির ওপর।

ভারতের যশোদা হসপিটালস-এর কনসালটেন্ট জেনারেল ফিজিশিয়ান এবং ডায়াবেটোলজিস্ট ডা. রাঙ্গা সন্তোষ কুমার বলেছেন, আলু ফাইবারের একটি ভালো উৎস। এটি হজম প্রক্রিয়া এবং অন্ত্রের স্বাস্থ্যের জন্যও উপকারি। 

আলুতে আছে পটাসিয়াম ও খনিজ। যা রক্তচাপ এবং পেশীর কার্যকারিতা নিয়ন্ত্রণ করে। এ ছাড়া আলুতে পাওয়া যায় আয়রন, ভিটামিন সি এবং ভিটামিন বি ৬। যা শারীরিক কার্যক্ষমতা বাড়ায়। আলুতে থাকা খাদ্য উপাদান মস্তিষ্ক এবং পেশীগুলোর কার্যক্ষমতা ভালো রাখতে সহায়তা করে। 

সিদ্ধ আলু স্বাস্থ্যের পক্ষে ভালো হলেও অতিরিক্ত ভাজা আলু শরীরে অস্বাস্থ্যকর চর্বি যোগ করে। এবং ক্যালোরির মাত্রা বাড়ায়। আলু খেয়ে উপকারিতা পেতে চাইলে রান্নায় ক্যালোরিযুক্ত পনির এবং মেয়োনিজের পরিবর্তে ভেষজ বা মশলা যুক্ত করার পরামর্শ দিয়েছেন এই কনসালটেন্ট।

তিনি আরও বলেন, যদিও আলু একটি স্বাস্থ্যকর খাদ্য কিন্তু অতিরিক্ত খাওয়া ঠিক নয়। অতিরিক্ত পরিমাণে আলু খেলে ডায়াবেটিসে আক্রান্ত রোগী এবং স্থূল ব্যক্তিদের রক্তে শর্করা বেড়ে যেতে পারে।

উল্লেখ্য, ব্যক্তিগত খাদ্যতালিকা প্রস্তুত করার জন্য একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

তথ্যসূত্র: ইণ্ডিয়া এক্সপ্রেস

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়