ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

রংপুরে ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ১৩ মে ২০২৪  
রংপুরে ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল

রংপুরে ভূমিহীনদের পুনর্বাসনসহ ৩ দফা দাবিতে বিক্ষোভ মিছিল

রংপুর সিটি কর্পোরেশন এলাকায় বসবাসরত ভূমিহীনদের পুনর্বাসনসহ ৩ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে ভূমি ও গৃহহীনরা।

রোববার (১৩ মে) দুপুরে রংপুর নগরীর শাপলা চত্বর এলাকা থেকে লাল পতাকাসহ বিক্ষোভ মিছিল বের করে ভূমিহীন ও গৃহহীন সংগঠন। এতে নগরীর বিভিন্ন এলাকার বস্তি থেকে আসা ভূমি ও গৃহহীনরা অংশ নেন। মিছিল শেষে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচি থেকে অবিলম্বে খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের পুনর্বাসন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও সর্বজনীন রেশন চালুর দাবি জানানো হয়।

অবস্থান কর্মসূচিতে সংগঠনের সদস্য চান মিয়া রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- প্রধান সংগঠক আনোয়ার হোসেন বাবলু, সংগঠক আহসানুল আরেফিন তিতু, ভূমিহীন সংগঠক আনোয়ারা বেগম, বিউটি সুলতানা, লাভলী বেগম প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, সিটি কর্পোরেশন ও পার্শ্ববর্তী অঞ্চলের ভূমিহীন ও গৃহহীন জনগণ দীর্ঘদিন যাবত তাদের পুনর্বাসনসহ ৩ দফা দাবিতে আন্দোলন করে আসছে। সরকার প্রধান দেশকে ভূমিহীন শূন্য অবস্থায় নিয়ে আসার জন্য যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়নের আকাঙ্ক্ষায় এখানকার ভূমিহীনরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। অসহায় এসব পরিবার তাদের আবাসনের করুণ অবস্থার বিষয়ে বিভিন্ন সময় স্মারকলিপির মাধ্যমে জেলা প্রশাসককে জানিয়েছে। তার সাথে নতুন মাত্রা যুক্ত হয়েছে নির্বিচারে উচ্ছেদ। ফলে ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো একদিকে হতাশা ও অন্যদিকে উচ্ছেদের আতঙ্কে দিন কাটাচ্ছে।

এসময় অবিলম্বে সিটি কর্পোরেশনে বহুতল ভবন নির্মাণ করে ভূমিহীনদের পুনর্বাসন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও সর্বজনীন রেশন চালুর দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট কামরুন্নাহার খানম শিখা, বাংলাদেশ যুব মৈত্রীর রংপুর মহানগর কমিটির সভাপতি হিজবুল্লাহিল কাফি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী, সদস্য সাজু বাসফোর প্রমুখ।

আমিরুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়