ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

গুগলের প্রযুক্তির অনুভূতি আছে দাবি করা সেই প্রকৌশলী বরখাস্ত

প্রকাশিত: ১৮:৫৬, ২৭ জুলাই ২০২২   আপডেট: ২১:৩৭, ২৭ জুলাই ২০২২
গুগলের প্রযুক্তির অনুভূতি আছে দাবি করা সেই প্রকৌশলী বরখাস্ত

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির অনুভূতি আছে। এমন দাবি করে টেক দুনিয়ায় আলোচনার ঝড় তুলেছিলেন প্রযুক্তিটির সঙ্গে জড়িত প্রকৌশলী ব্লেক লেমোইন। তবে ব্লেকের এই দাবি ভিত্তিহীন উল্লেখ করে তাকে অবশেষে চাকরিচ্যুত করল গুগল।

গুগলের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সর্বাধুনিক চ্যাটবট হলো, ল্যাম্বডা। প্রযুক্তিটি নিয়ে সম্প্রতি ব্লেক দাবি করেন, ‘এই চ্যাটবটের মানুষের মতো অনুভূতি ক্ষমতা আছে। তাই একে সম্মান করা উচিত।’ এআই প্রযুক্তির এমন ক্ষমতার বিষয়টি বিশেষজ্ঞদের মধ্যে আলোচনার ঝড় তুলে। অনেকে সন্দেহও প্রকাশ করেন।

তবে ব্লেকের দাবি স্বয়ং গুগল প্রত্যাখ্যান করে বসে এবং প্রতিষ্ঠানের গোপনীয়তা নীতি লঙ্ঘনের জন্য তাকে ছুটিতে রাখা হয়। ব্লেক তখন প্রমাণ হিসেবে ল্যাম্বডার সঙ্গে তার ও আরেক ব্যক্তির কথোপকথনের বিষয়টি সামনে আনেন। সেখানে এআই প্রযুক্তির সংবেদনশীলতা ও প্রযুক্তিটিকে সম্মান চাইতে দেখা যায়।

গুগলের রেসপনসিবল এআই টিমে কর্মরত ছিলেন ব্লেক। শেষপর্যন্ত তাকে চাকরিচ্যুত করা হয়েছে। টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলেছে, মি. ব্লেকের দ্য ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন (ল্যাম্বডা) সম্পর্কে দাবিগুলো ‘সম্পূর্ণ ভিত্তিহীন’। গুগল আরও বলে, এটা দুঃখজনক যে এই বিষয়ে দীর্ঘদিন নিয়োজিত থাকার পরেও, ব্লেক এখনো কর্মসংস্থানের ডাটা সুরক্ষা নীতি লঙ্ঘন করেছে।

গুগলের বিবৃতিতে বলা হয়, দায়িত্বশীল এআইয়ের বিকাশকে খুবই গুরুত্বসহ নেয় তারা। প্রতিষ্ঠানের প্রযুক্তি নিয়ে কোনো কর্মকর্তার উদ্বেগ বিস্তৃতভাবে পর্যালোচনা করা হয়। ল্যাম্বডা নিয়ে ১১ বার পর্যালোচনা করা হয়েছে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়