ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যালেঞ্জ কাপ শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ২৩ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৯:১৫, ২৩ ডিসেম্বর ২০২১
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যালেঞ্জ কাপ শুরু

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল প্রতিযোগিতা-২০২১’।

বিকেলে মিরপুরস্থ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ছয়দিন ব্যাপী এই প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি।

এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম, স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস মোল্লা, ভলিবল ফেডারেশনের সহ-সভাপতি ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান মো. ইউনুস, ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, ভলিবল এশিয়ান সেন্ট্রাল জোনের সভাপতি মো. লতিফ ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘সুন্দর অনুষ্ঠান আয়োজনের জন্য ভলিবল ফেডারেশনকে বিশেষ ধন্যবাদ। এবার ছেলে ও মেয়েদের বিভাগে টুর্নামেন্ট আয়োজন হচ্ছে। বাইরের দেশ থেকে অনেক পথ পাড়ি দিয়ে যারা এই টুর্নামেন্ট খেলতে এসেছে, তাদেরকে শুভেচ্ছা জানাই, তাদেরকে অভিনন্দন। এই টুর্নামেন্টের সার্বিক সাফল্য কামনা করছি।’

উদ্বোধনী অনুষ্ঠানে ভলিবলকে সারাদেশে ছড়িয়ে দেওয়া এবং দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) পদক পাওয়ার লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরুর পরিকল্পনা জানান ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য আগামী এসএ গেমসে পদক আনা। দুই মাসের অনুশীলনে পদক পাওয়া সম্ভব নয়। এ কারণে আমরা একটা পরিকল্পনা তৈরি করেছি। কবে কোন টুর্নামেন্ট হবে, কারা পৃষ্ঠপোষকতা করবে। দক্ষিণ এশিয়ার মধ্যে আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল হওয়ার জন্য সারা বছর ব্যাপী আমাদের খেলা চলবে। এর প্রথম পদক্ষেপ স্কুল ভলিবল ও প্রিমিয়ার ভলিবল লিগ।’

উদ্বোধনী দিনে বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ওমেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ- ২০২১ এর প্রথম ম্যাচে উজবেকিস্তান ৩-০ সেটে মালদ্বীপকে হারায়। দ্বিতীয় ম্যাচে নেপাল ৩-২ সেটে হারায় শ্রীলঙ্কাকে। তৃতীয় ম্যাচে কিরগিজস্তান ৩-০ সেটে বাংলাদেশকে হারায়।

এদিকে বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ এর প্রথম ম্যাচে নেপালকে ৩-০ সেটে পরাজিত করেছে বাংলাদেশ।

ভলিবলের সাবেক সভাপতি গোলাম কুদ্দুস চৌধুরী নেপাল-শ্রীলঙ্কা ম্যাচের সেরা খেলোয়াড়কে পুরস্কার প্রদান করেন-ভলিবল ফেডারেশন।

এবারের এই প্রতিযোগিতার পুরুষ বিভাগে ৫টি ও মেয়েদের বিভাগে ৬টি দল অংশগ্রহণ করছে। পুরুষ বিভাগের দল- উজবেকিস্তান, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল ও স্বাগতিক বাংলাদেশ। মেয়েদের বিভাগের দল- নেপাল, শ্রীলংকা, কিরগিজস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ ও স্বাগতিক বাংলাদেশ।

দুটি বিভাগেই রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হচ্ছে। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল ফাইনাল খেলবে।

ছয়দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত।

এই টুর্নামেন্টের টাইটেল স্পন্সর ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়