ঢাকা     রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

আজ হারলেই ইরানের বিদায়, আশা জাগাচ্ছে অতীত রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ২৫ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৫৮, ২৫ নভেম্বর ২০২২
আজ হারলেই ইরানের বিদায়, আশা জাগাচ্ছে অতীত রেকর্ড

‘বি’ গ্রুপের ম্যাচে আজ শুক্রবার মুখোমুখি হচ্ছে ওয়েলস এবং ইরান। আহমাদ বিন আলী স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় ম্যাচটি মাঠে গড়াবে। যা সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

প্রথম ম্যাচে ইরান ৬-২ গোলে ইংল্যান্ডের বিধ্বস্ত হয়েছিল। অন্যদিকে ওয়েলস ১-১ গোলে ড্র করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে। আজ ওয়েলস জয় পেলে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথে এগিয়ে যাবে। অন্যদিকে ইরান হারলে বিদায় এক নিশ্চিত হয়ে যাবে।

তবে ইরানের অতীত রেকর্ড ভালো। ২০০৬ সালের পর কখনোই তারা বিশ্বকাপে পর পর দুই ম্যাচে হারেনি। আজ ওয়েলসের বিপক্ষে জিতলে বিশ্বকাপ থেকে সবার আগে বিদায় নেওয়াটা ঠেকাতে পারবে পার্সিয়ানরা। তাদের কোচ ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচ থেকে শিক্ষা নিয়ে কাজে লাগাতে চান ওয়েলসের বিপক্ষে।

যেমনটা বলেছেন কার্লোস কুয়েইরোজ, ‘ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচ নিয়ে আমার দৃষ্টিভঙ্গি সহজ এবং খুবই বাস্তবসম্মত। ওই ম্যাচটি আমাদের জন্য প্রথমার্ধেই শেষ হয়ে যায় যখন আমরা গোল হজম করি। ৩-০ ব্যবধানে পিছিয়ে থাকায়, আমাদের দলের একমাত্র লক্ষ্য ছিল খেলা উপভোগ করা, সাহসী হওয়া, একতাবদ্ধ হওয়া এবং আমাদের নিজেদের খেলাটা খেলা। ইংল্যান্ড আমাদের সেই সুযোগ দিয়েছিল। উপসংহারে এসে আমি যা বলতে পারি তা হলো আমরা জিতবো কিংবা শিখবো। ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচে আমাদের অনেক কিছু শেখার সৌভাগ্য হয়েছে এবং এখন আমরা ওয়েলসের বিপক্ষে খেলার জন্য অনেক ভালোভাবে প্রস্তুত।’

ইরানকে অবশ্য সমীহ করছে ৬৪ বছর পর বিশ্বকাপে খেলতে আসা ওয়েলস। যুক্তরাষ্ট্রের চেয়ে ইরানের বিপক্ষের ম্যাচটি কঠিন হবে বলে মনে করছেন দলটির মিডফিল্ডার হ্যারি উইলসন।

‘ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচের ফল তাদের জন্য সত্যিই কঠিন ছিল। ইংল্যান্ড সবসময় কঠিন দল। ইরান এখন একটি উপায় খুঁজবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর এবং আমি মনে করি যে সেটা আমাদের বিপক্ষেই হতে যাচ্ছে। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিপক্ষের ম্যাচের চেয়েও এটি কঠিন হবে। তবে আমরা তিন পয়েন্ট পাওয়ার চেষ্টা করবো। আর আমরা যে ফর্মে আছি সেটা কাজে লাগাতে পারলে ফল আমাদের পক্ষে আসবে আশা করি।’

ওয়েলসের বিপক্ষে একবারই খেলেছে ইরান। তাও ৪৪ বছর আগে। ১৯৭৮ সালের সেই প্রীতি ম্যাচে ওয়েলস জিতেছিল ১-০ ব্যবধানে।

শক্তিমত্তায় পার্থক্য থাকলেও ফিফা র‌্যাংকিংয়ে কাছাকাছি দুটি দল, ঊনিশ আর বিশ। ওয়েলস আছে ১৯তম অবস্থানে আর ইরান ২০ এ। এখন দেখার বিষয় লড়াইটা সমানতালে হয় কিনা।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়