ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

মারুফায় অনুপ্রাণিত ভারত, প্রশংসায় পঞ্চমুখ মান্ধানা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৯, ২১ জুলাই ২০২৩   আপডেট: ১৭:৪২, ২১ জুলাই ২০২৩
মারুফায় অনুপ্রাণিত ভারত, প্রশংসায় পঞ্চমুখ মান্ধানা

লিকলিকে গড়নের হালকা শরীর নিয়ে চিতার মতো দৌড়াচ্ছেন বাউন্ডারি লাইনের দিকে। শেষ পর্যন্ত বল লাইন স্পর্শ করার আগেই অসাধারণ ক্ষীপ্রতায় বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে নেন মারুফা আক্তার। তবে এই ফিল্ডার মারুফার চেয়েও যেন আরও ভয়ংকর বোলার মারুফা।

তাইতো তার বোলিং অ্যাকশন নিয়ে কথা বলতে গিয়ে বিশ্বের সেরা ব্যাটারদের একজন ভারতের স্মৃতি মান্ধানা বলছেন, ‘তার অ্যাকশন একদমই আলাদা। সে যতটা জোরে বল করে, অ্যাকশনের কারণে এর চেয়ে আরও দ্রুতগতির মনে হয়।’

শুক্রবার (২১ জুলাই) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মারুফাকে নিয়ে এক প্রশ্নে এমন মন্তব্য করেন মান্ধানা।

লম্বা রেসের ঘোড়া হিসেবে মারুফা নিজেকে জানান দিয়েছেন আগেই। কিন্তু ভারত সিরিজ তাকে যেন দিয়েছেন পুনর্জন্ম। বলা যায় ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট।

প্রথম ওয়ানডেতে ৭ ওভারে ২৯ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। যেটি তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। এর আগের ৩ ওয়ানডেতে কোনো উইকেটই ছিল না। এদিন মারুফার এক্সট্রা বাউন্সে খোদ শিকার হয়েছেন স্মৃতি নিজেই। খোঁচা দেন উইকেটের পেছনে।

বোলিং নিয়ে মারুফার সঙ্গে আলাপের প্রসঙ্গও তুলে ধরেন স্মৃতি, ‘আমি বলব, সে খুব ভালো একজন ক্রিকেটার। গত ম্যাচ শেষে তার সঙ্গে খানিকটা কথা হয়েছে আমার। তাকে অভিনন্দন জানিয়ে বলেছি যে, তার পারফরম্যান্স আমাদের সবাইকেও দারুণ অনুপ্রাণিত করেছে।’

মারুফার মধ্যে ভালো ক্রিকেটার হওয়ার রসদ দেখছেন স্মৃতি, ‘তার বয়স কত, এটা কোনো ব্যাপার নয়। মাঠে যেভাবে সে নিজেকে উপস্থাপন করছে, (বোলিংয়ের পাশাপাশি) ফিল্ডিংয়ে যেভাবে সে নিজেকে মেলে ধরছে, তা অসাধারণ। তার ভেতরে ভালো ক্রিকেটার হয়ে ওঠার যে আগুন দেখেছি… আমি নিশ্চিত, সামনের পথচলায় সে বাংলাদেশের জন্য অসাধারণ একজন ক্রিকেটার হয়ে উঠবে।’

মিরপুরের মন্থর উইকেটে মারুফা তোপে বিধ্বস্ত হয়েছেন ভারতের বাঘা বাঘা ব্যাটাররা। এমন বিরুদ্ধ পিচে দারুণ বোলিং নজর কেড়েছে ভারতীয় ব্যাটসম্যানদের। তাইতো মান্ধানা ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার উইকেটে তাকে দেখার অপেক্ষায় আছেন।

‘বোলিংয়ের কথা যেটা বললাম, রিলিজ থেকে তার বল ধারণার চেয়ে প্রায় ২ মাইল (ঘণ্টায়) বেশি দ্রুতগতির মনে হয়। তাই আরেকটু বেশি প্রস্তুত থাকতে হয় (ব্যাটারদের)। এই ধরনের উইকেট অবশ্যই তাকে খুব একটা সহায়তা করছে না। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় সে কেমন করে, দেখার অপেক্ষা থাকব’ -এভাবেই বলছিলেন ভারতের সহ-অধিনায়ক। 

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়