ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শেষের গন্তব‌্যে শেষ রোমাঞ্চের অপেক্ষা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ২২ ফেব্রুয়ারি ২০২৪  
শেষের গন্তব‌্যে শেষ রোমাঞ্চের অপেক্ষা

দলটা গুছিয়ে এনেছিলেন তামিম ইকবাল। বিপিএলের প্রথম পর্বের শেষ ম‌্যাচের আগে নিজের সেরা দলটাকেই মাঠে নামিয়েছিলেন। কিন্তু ইনজুরির কারণে দলের দুই বিদেশি ক্রিকেটার টম ব‌্যানটন ও কেশভ মহারাজ গেছেন ছিটকে। বাধ‌্য হয়ে তামিমকে খুঁজতে হয়েছে বিদেশি ক্রিকেটার। ইংলিশ ক্রিকেটার জেমন ফুলারকে তারা পেয়েও গেছে। আজ বৃহস্পতিবার সন্ধ‌্যায়ই যোগ দিয়েছেন দলের সঙ্গে।

তামিমদের ফরচুন বরিশালের বিপিএলের শেষ ম‌্যাচ আগামীকাল শুক্রবার। তাদের প্লে’অফ প্রায় নিশ্চিত। কাগজে কলমে স্রেফ শুধু একটু বিপদ আছে। ওই বিপদ নিজেরা ডেকে না আনলে চতুর্থ দল হিসেবে দশম বিপিএলের প্লে’অফ নিশ্চিত বরিশালের।

মিরপুরে বিপিএলের শেষ গন্তব‌্যে তাদের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই ম‌্যাচে অকল্পনীয়, অভাবনীয় ব‌্যবধানে না হারলে তারা চলে যাবে চারে। আর যদি তারা আকাশচুম্বী ব‌্যবধানে হেরে যায় এবং খুলনা টাইগার্স নিজেদের শেষ ম‌্যাচে সিলেট স্ট্রাইকার্সকে বড় ব‌্যবধানে হারায় তাহলে রান রেটের ব‌্যবধানে বরিশালকে টপকে খুলনা যাবে চারে যাবে।

কার মুখে শেষ হাসি ফুটবে তা সময়ই বলে দেবে। তবে এই শেষ রোমাঞ্চ উপহার দিতে বিপিএল পৌঁছে গেছে শেষ গন্তব‌্যে। গত ১৯ জানুয়ারি ‘বিপিএল ট্রেনের’ যাত্রা শুরু হয়েছিল ঢাকা থেকে। ঢাকা থেকে সিলেট, সিলেট থেকে ঢাকা, ঢাকা থেকে চট্টগ্রাম এবং সবশেষ চট্টগ্রাম থেকে ঢাকায়; শেষ গন্তব‌্যে এসে পৌঁছেছে।

মোট ৪৬ ম‌্যাচের ম‌্যাচ বাকি আছে কেবল ৬টি। প্রথম পর্বের শেষ দুটি ম‌্যাচের পর দুটি কোয়ালিফায়ার, একটি এলিমিনেটর ও সবশেষ ফাইনাল পহেলা মার্চ। শেষের গন্তব্যে এখন অপেক্ষা করছে শেষ রোমাঞ্চের। শিরোপার লড়াইয়ে এখন কেউ কাউকেই ছাড় দেবে না তা বোঝা যাবে মাঠের ক্রিকেটে।

প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে টেবিলের শীর্ষ দুই দল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মাঠের শক্তি, প্রভাব, বিগ বাজেটের এই দুই দলকেই অনেকে বিপিএলের ফাইনালিস্ট বলছে। তাই প্রথম কোয়ালিফায়ার অনেকটাই দুই দলের জন‌্য ড্রেস রিহার্সাল। তারকা খেলোয়াড় সমৃদ্ধ দুই দল শক্তিতে মুদ্রার এপিঠ-ওপিঠ। মাঠের খেলায় শ্রেষ্ঠত্বের বিচারে কে সেরা সেটাই দেখার অপেক্ষা।

তামিমের দলও পিছিয়ে নেই। মাহমুদউল্লাহ, মুশফিক, সৌম্য, মিরাজ, সাইফউদ্দিনরা জ্বলে উঠলে প্রতিপক্ষ দাঁড়ানোর সুযোগ পাবে না। এমন একটি দিনের অপেক্ষাতেই রয়েছে বরিশালের সমর্থকরা। অন‌্যদিকে পয়েন্ট তালিকার তিনে থাকা চট্টগ্রাম চ‌্যালেঞ্জার্স চমকে দিয়েছে সবাইকে। খুব বেশি বাজেটের দলও গড়েনি তারা। বিদেশি তারকা ক্রিকেটার খুব একটা আনতে পারেনি। তবুও চট্টগ্রাম ১২ ম‌্যাচে ৭ জয় নিয়ে প্রত‌্যাশার চেয়েও বেশি কিছু করেছে। গত আসরের পয়েন্ট তালিকার তলানির দল এবার শিরোপার লড়াইয়ে টিকে আছে। ব‌্যাটে-বলে আর দুটি দিন ভালো করে কাটালেই তারা চলে যাবে ফাইনালে। বিপিএলে এখন শিরোপা কে জিতবে সেই কথাই চলছে।

রংপুর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশালকে নিয়েই সব আলোচনা। শেষ হাসিটা যে-ই হাসুক কাঠখড় পুরিয়েই পেতে হবে শিরোপার স্বাদ। লম্বা সময় ধরে যে ক্রিকেট খেলা হয়েছে, তার চেয়ে আরও ভালো না খেললেই পা পিছলে যাবে। শিরোপাও হাতছাড়া হয়ে যাবে। কুমিল্লা এর আগে চারবার শিরোপা পেয়েছে। রংপুর পেয়েছে একবার। চট্টগ্রাম, খুলনা কিংবা বরিশাল কেউ একবারও শিরোপা পায়নি। নতুন কেউ শিরোপা জিতবে নাকি পুরোনো ঘরে যাবে? উত্তরটা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হচ্ছে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়