ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বশিরের ঘূর্ণির পর জুরেলের প্রতিরোধ, ১৩৪ রানে পিছিয়ে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২৪
বশিরের ঘূর্ণির পর জুরেলের প্রতিরোধ, ১৩৪ রানে পিছিয়ে ভারত

ইংল্যান্ড ভারত সফরে আসার আগে ভিসা জটিলতায় পড়েছিলেন ইংলিশ স্পিনার শোয়েব বশির। পাকিস্তানি বংশোদ্ভূত হওয়ায় ভিসা বিলম্বিত করা সেই বশিরের ঘূর্ণিতেই রাঁচি টেস্টে নাকাল হলো ভারতীয় ব্যাটসম্যানরা। তাতে প্রথম ইনিংসে ৭ উইকেটে ২১৯ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। এখনো ১৩৪ রানে পিছিয়ে রোহিত শর্মার দল।

আগের দিনের ৭ উইকেটে ৩০২ রান নিয়ে নেমে দ্বিতীয় দিন সকালে আরও ৫১ রান যোগ করে ৩৫৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। জো রুট অপরাজিত থাকেন ১২২ রানে। ওলি রবিনসন খেলেন দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ রানের ইনিংস। ভারতের পক্ষে জাদেজা ৪টি, আকাশ দীপ ৩টি, মোহাম্মদ সিরাজ ২টি ও রবিচন্দ্রন আশ্বিন ১টি উইকেট নেন।

ইংল্যান্ডের প্রথম ইনিংস তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। তৃতীয় ওভারে মাত্র ২ রান করে আউট হন দলনেতা রোহিত শর্মা। এরপর বিপর্যয় কাটিয়ে দ্বিতীয় উইকেটে শুভমান গিলকে নিয়ে ৮২ রানের জুটি গড়েন যশস্বী জয়সওয়াল। এই জুটি ভাঙে শোয়েব বশিরের আঘাতে। ৩৮ রান করে গিল আউট হলে উইকেটে আসেন রজত পাতিদার।

তবে চারে নেমে পাতিদার বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। তৃতীয় উইকেট জুটিতে ২৬ রান আসার পর ১৭ করে বশিরের দ্বিতীয় শিকার হন পাতিদার। রবীন্দ্র জাদেজা এসেও বশিরের তোপে পড়লে ১২৯ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। সেখান থেকে দলকে টেনে নিতে থাকেন জয়সওয়াল ও সরফরাজ আহমেদ।

এক পর্যায়ে বেশ চড়াও হয়ে খেলতে শুরু করেন জয়সওয়াল। ঠিক তখনই আঘাত করেন বশির। ৭৩ রানের মাথায় জয়সওয়ালকে বোল্ড করেন তিনি। এরপর ৫৩ বলে ১৪ রান করা সরফরাজকে ফেরান টম হার্টলি। ক্রিজে এসেই হার্টলির দ্বিতীয় শিকার হয়ে বিদায় নেন আশ্বিন। তাতে ১৭৭ রানেই সপ্তম উইকেট হারিয়ে ফেলে ভারত।

অষ্টম উইকেটে জুরেল-কুলদীপের ৪২ রানের জুটিতে বিপদ কাটিয়ে দিন শেষ করে ভারত। জুরেল ৩০ ও কুলদীপ যাদব ১৭ রানে আগামীকাল তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

ইংল্যান্ডের হয়ে দিনের সেরা পারফর্মার শোয়েব বশির। নিয়েছেন ৪ উইকেটে।টম হার্টলি পেয়েছেন ২টি। জেমস অ্যান্ডারসন নিয়েছেন ১ উইকেট।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়