ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

‘চিরুনি অভিযানে’ পাওয়া ১৬ লেগ স্পিনার নিয়ে মুশতাকের বিশেষ ক্যাম্প

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ১১ মে ২০২৪   আপডেট: ১৭:১০, ১১ মে ২০২৪
‘চিরুনি অভিযানে’ পাওয়া ১৬ লেগ স্পিনার নিয়ে মুশতাকের বিশেষ ক্যাম্প

জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের টি-টোয়েন্টি সিরিজ চললেও মিরপুর শের-ই-বাংলায় আজ দুই দলের কোনো সদস্যের পা পড়েনি। একদিনের বিরতিতে সবাই যখন বিশ্রামে সময় পার করছে তখন এই সুযোগটি কাজে লাগিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভলপমেন্ট বিভাগ। 

জাতীয় দলের স্পিন কোচ মুশতাক আহমেদকে এনে স্পিনের বিশেষ ক্যাম্পের আয়োজন করা হয়। পাকিস্তানি কিংবদন্তি স্পিনার মুশতাকের ছাত্র ছিলেন কদিন আগেই দেশ জুড়ে চিরুনি অভিযানে খুঁজে পাওয়া ১৬জন লেগ স্পিনার। শনিবার (১১ মে) সকাল থেকে মিরপুরের ইনডোরে প্রায় তিন ঘণ্টা ব্যাপী এই ক্যাম্পটি চলে। 

ক্যাম্পের বিষয়টি নিশ্চিত করে গেম ডেভলপমেন্ট বিভাগের ম্যানেজার আবু ইনাম মোহাম্মদ কাউসার বলেন, ‘উনাকে পেয়েছি আমরা, ছেলেদের কিছু টিপস দিয়েছেন উনি। জাতীয় দলের আজ কোনো ডিউটি ছিল না। এই সুযোগটা কাজে লাগিয়েছি। রিস্ট স্পিনার যারা কাছাকাছি ছিল তাদের এনে ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছে।’ 

গেম ডেভলপমেন্টের পাকিস্তানি স্পিন কোচ শাহিদ মাহমুদের তত্ত্বাবধানে সারাদেশ জুড়ে স্পিনার হান্ট করে বিসিবি। ৬৪ জেলা থেকে প্রাথমিকভাবে ৮০ স্পিনার বাছাই করা হয়। এরপর মিরপুরে ট্রায়াল নিয়ে এই ৮০ জন থেকে ২০ জনকে বাছাই করা হয়। এই ২০ জন থেকে কাছাকাছি থাকা ১৬ জনকে নিয়ে আজ মুশতাকের সঙ্গে ক্যাম্পের ব্যবস্থা করা হয়।

ক্যাম্পে মুশতাকের সঙ্গে ছিলেন কোচ শাহিদও। তিনি জানিয়েছেন মুশতাক প্রতিটি স্পিনারের সঙ্গে আলাদাভবে কথা বলেছেন। তাদের মধ্যে সম্ভবানা দেখেছেন। শুধু তাই নয় এই তরুণ স্পিনারদের জন্য মুশতাকের দরজা সর্বদা খোলাই থাকবে বলে জানিয়েছেন। 

শাহিদ বলেন, ‘উনি সবার সঙ্গে কাজ করেন। তাদের প্রতিভা দেখে মুগ্ধ হয়েছেন। এদের লম্বা সময় ধরে পরিচর্যার বিষয়টি তুলে ধরেছেন। সবসময় এই লেগ স্পিনারদের সঙ্গে কাজ করতে চান তিনি। যে কোন সাহায্যের জন্য তার সঙ্গে যে কোনো সময় যোগাযোগ করতে বলেছেন।’

এই মাসের শেষে লেগ স্পিনারদের নিয়ে ক্যাম্প শুরু হবে বলে জানিয়েছে গেম ডেভলপমেন্ট বিভাগ। বছরে প্রাথমিকভাবে ১০ সপ্তাহ ক্যাম্পের পরিকল্পনা রয়েছে। আলাদা সময় বের করে এটি করা হতে পারে, মুশতাককে সুযোগ পেলেই লাগানো হবে কাজে।

গেম ডেভলপপমেন্টের ম্যানেজার বলেন, ‘আজকে ১৬ জন স্পিনার ছিল। ওরা আমাদের বিভিন্ন প্রোগ্রামে আছে। তাদের একসঙ্গে করে আমরা শিগগিরই ক্যাম্প শুরু করবো। নিয়মিত ভাবে শাহেদ মাহমুদের অধীনে এই ক্যাম্প চলবে। যখন কোনো সুযোগ হবে তখন উনি (মুশতাক) এসে টিপস দেবেন হয়তো।

ঢাকা/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়