ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রবি-এয়ারটেল একীভূত হতে হাইকোর্টের অনুমোদন

: রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-০৮-৩১ ৫:১২:২৩ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৮:৫৩ এএম

নিজস্ব প্রতিবেদক : মোবাইল অপারেটর রবি ও এয়ারটেল একীভূত হওয়ার অনুমোদন দিয়েছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে বিটিআরসির পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার রেজা-ই রাকীব। রবি-এয়ারটেলের পক্ষে ছিলেন তানজিব-উল আলম। এয়ারটেলের কর্মীদের পক্ষে ছিলেন সাদ সামি আহমেদ।

 

আইনজীবীরা জানান, এই আদেশের ফলে প্রায় ৪ কোটি গ্রাহক নিয়ে গ্রামীণফোনের পরে এটাই হবে বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ মোবাইল ফোন অপারেটর।

 

একীভূত হওয়ার পর রবি ও এয়ারটেল- দুই কোম্পানির গ্রাহকরাই পরিচিত হবেন ‘রবি’ গ্রাহক হিসেবে। রবির ‘০১৮’ ও এয়ারটেলের ‘০১৬’ কোডযুক্ত সব নম্বরই আগের মতো থাকবে।

 

একীভূত হওয়ার ফি হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) মোট ৬০৭ কোটি টাকা দিতে হবে রবিকে। এর মধ্যে তরঙ্গ ফি হিসেবে ৫০৭ কোটি টাকা ও একীভূতকরণ ফি হিসেবে ১০০ কোটি টাকা।

 

এই অর্থ কীভাবে রবির কাছ থেকে নেবে বিটিআরসি, সেই সিদ্ধান্ত নেওয়ার ভার আদালত বিটিআরসির ওপর ছেড়ে দিয়েছেন। 

 

বিটিআরসিতে জমা দেওয়া প্রতিবেদন অনুযায়ী, একীভূত কোম্পানিতে রবির ৭৫ শতাংশ আর এয়ারটেলের ২৫ মালিকানা থাকবে। বর্তমানে রবির ৯১ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক আজিয়াটা গ্রুপ আর ৮ দশমিক ৪ শতাংশ শেয়ারের মালিক এনটিটি ডোকোমো। এয়ারটেল বাংলাদেশের ১০০ শতাংশ শেয়ারের মালিক ভারতী এয়ারটেল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৬/মেহেদী/রফিক

Walton
 
   
Marcel