ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাসে হিজড়াদের ভয়াবহ চাঁদাবাজি, অতিষ্ঠ মানুষ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ৪ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাসে হিজড়াদের ভয়াবহ চাঁদাবাজি, অতিষ্ঠ মানুষ

নিজস্ব প্রতিবেদক : ঈদ বোনাসের নামে রাজধানীর বিভিন্ন বাসের মধ্যে ভয়াবহ চাঁদাবাজি করছে হিজড়ারা। তাদের চাঁদাবাজিতে যাত্রীরা অতিষ্ঠ।

জানা গেছে, মঙ্গলবার দুপুরে রাজধানীর কলেজগেট থেকে দিশারী পরিবহনের বাসে উঠে যাত্রীদের কাছ থেকে রীতিমতো চাঁদাবাজি করছে হিজড়ারা। লোক বুঝে, পরিবার বুঝে তিন-চারজন গিয়ে একজনকে ধরছে। কখনো ২০০ আবার কখনো হাজার টাকা দাবি করছে। ২০-৩০ টাকা কেউ দিলে তা প্রত্যাখ্যান করছে। অনেকে বাধ্য হয়ে ৫০-১০০ টাকা দিয়ে বিদায় করছে।

হিজড়ারা বাসে তিন-চারজন করে ওঠে। তারা হাতে তালি দিয়ে বিভিন্ন অঙ্গভঙ্গি করে দাঁড়িয়ে থাকে। যাত্রীদের কাছ থেকে টাকা না নেওয়া পর্যন্ত তারা গাড়ি থেকে নামে না। বিশেষ করে যারা পরিবার নিয়ে বাড়ি যাচ্ছেন তারা বেশি বিব্রত হচ্ছেন।

দুপুরে মাজার রোডে নাবিল কাউন্টারের নিচে বসা কুড়িগ্রামগামী এক যাত্রীকে ধরে ৪-৫ জন হিজড়া। এর আগে ওই ব্যক্তি তার পরিবারের সদস্যসহ প্রাইভেটকার থেকে নামেন কাউন্টারের সামনে।  কাউন্টারের সামনে আসার সঙ্গে সঙ্গে দিনাজপুরগামী ওই যাত্রীকে হিজড়ারা বলে, ‘ঈদ বোনাস দে। ’ বেচারা ২০ টাকা বের করে দেওয়ার পর বলে, ‘১০০০ টাকা দে। ’ এক পর্যায়ে ওই ব্যক্তি বিব্রতকর অবস্থায় পড়েন। বাধ্য হয়ে ৩০০ টাকা দেন।

দিশারী পরিবহনের কন্ডাকটর নীরবকে এক যাত্রী জিজ্ঞাসা করেন, ‘বাসে হিজড়া কেন ওঠে, নিষেধ করতে পারেন না?’

জবাবে কন্ডাকটর বলেন, ‘নিষেধ করলেও ওরা শোনে না। লাজলজ্জা বলতে ওদের কিছু নেই। বেশি জোরাজোরি করলে আরো বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। ’


রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৯/আসাদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়