ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হবিগঞ্জে বন্যায় পানিবন্দি অসংখ্য পরিবার

মো. মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৫, ৩১ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হবিগঞ্জে বন্যায় পানিবন্দি অসংখ্য পরিবার

বন্যায় তলিয়ে যাওয়া ঘর-বাড়ি

হবিগঞ্জ প্রতিনিধি : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে হবিগঞ্জ জেলার নবীগঞ্জের কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

নদীর তীরবর্তী এলাকা উপজেলার দীঘলবাঁক ইউনিয়নের দীঘলবাঁক গ্রাম, কসবা, চরগাঁও, উমরপুর, গালিমপুর, মাধবপুর, কুমারকাদা (একাংশ), আহম্মদপুর, ফাদুল্লা, রাধাপুর, জামারগাঁও ও রাধাপুর প্রাইমারি স্কুলসহ বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন অসংখ্য পরিবার। বাড়িঘর ও বাড়ির আঙ্গিনায় পানি উঠায় মানবেতর জীবনযাপন করছেন এখানকার লোকজন।

 

এছাড়া ইনাতগঞ্জ ইউনিয়নের উমরপুর গ্রামসহ আরও কয়েকটি গ্রামের বাড়িঘরে পানি উঠেছে। তলিয়ে গেছে প্রায় কয়েকশ’ একর রোপা আমন ধান।

 

অপরদিকে অনেকের বেশ কয়েকটি মৎস্য খামার পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে।

 

ইনাতগঞ্জ মনসুরপুর গ্রামের এনাম আহমদ জানান, তার মৎস্য খামারটি পানিতে তলিয়ে যাওয়ায় প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

 

এছাড়া কুশিয়ারা বাঁধের (ডাইক) উপর পানি থৈ থৈ করছে। রাধাপুর নানু মিয়ার বাড়ির নিকটে ডাইকে ব্যাপক ফাঁটল দেখা দিয়েছে। যে কোন মুহূর্তে ওই ডাইক ভেঙে যেতে পারে বলে ইউপি সদস্য ফখরু মিয়া জানান।

 

তিনি জানান, ওই ডাইক ভেঙে গেলে নবীগঞ্জের কয়েকটি ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়ে ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

ডাইকে ফাঁটল দেখা দেওয়ায় ওই এলাকার লোকজন আতংকে রয়েছেন বলেও তিনি জানান।

 

এ ব্যাপারে জরুরি ভিত্তিতে কুশিয়ারা নদীর ওই ডাইকের মেরামত করে অকাল বন্যার হাত থেকে নবীগঞ্জবাসীকে রক্ষা করার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

 

সমাজসেবক গোলাম হোসেন দীঘলবাঁক ইউনিয়নের কুশিয়ারা নদীর তীরবর্তী মানুষদের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করার জন্য সরকার ও প্রশাসনের প্রতি জোরদাবি জানিয়েছেন।

 

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম বলেন, ‘বৃষ্টিপাতের ফলে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তবে পানি কমার সম্ভাবনা রয়েছে। এ ব্যাপারে আমরা সজাগ রয়েছি।’

 

 

 

 

রাইজিংবিডি/হবিগঞ্জ/৩১ আগস্ট ২০১৫/মো. মামুন চৌধুরী/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়