ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আফিয়া সিদ্দিকা রাঈসার ‘মেরুন রঙয়ের উল্লাসে’

সাজেদুর আবেদীন শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ১৯ জানুয়ারি ২০২৩  
আফিয়া সিদ্দিকা রাঈসার ‘মেরুন রঙয়ের উল্লাসে’

এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে আফিয়া সিদ্দিকা রাঈসার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মেরুন রঙয়ের উল্লাসে’। বইটি প্রকাশিত হচ্ছে দাঁড়িকমা প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত।

বইটি সম্পর্কে আফিয়া সিদ্দিকা রাঈসা বলেন, ‘রঙ ও অনুভূতি যেন মানিকজোড়। আর কবিতা হলো অনুভূতি প্রকাশের মাধ্যম। সে হিসেবে রঙের সঙ্গে কবিতার বিশেষ সম্পর্ক। আমাদের স্বল্পায়ু জীবনটি হোক মেরুনের মতো গভীর, হোক দর্শনে, যুক্তিতে কিংবা আবেগে। সাথে আমরা আনন্দে থাকি, সুখী হই। জীবন চলুক মেরুন রঙের উল্লাসে।’

আফিয়া সিদ্দিকা রাঈসা পড়ছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে, পুরকৌশল বিভাগে ৩য় বর্ষে। বুয়েট সাহিত্য সংসদে সহ-সাধারণ সম্পাদক পদে আছেন।

তার প্রথম লেখালেখির শুরু তৃতীয় শ্রেণিতে, একটি ছোটগল্প দিয়ে, নাম ছিল ‘দুটো বোন এবং এক ছেলেধরা’। সময়ে অসময়ে স্কুলের ম্যাগাজিনে, র‍্যাগ ডে উপলক্ষ্যে, কারো জন্মদিনে শুভেচ্ছা হিসেবে বা নিজের দিনপঞ্জিতে টুকটুক করে অনেক কিছুই লিখতেন। পুরোদমে লেখালেখির শুরু বিশ্ববিদ্যালয়ে এসে।

অন্যদিকে, স্কুল জীবন থেকেই গণিতের যেকোনো সমস্যা সমাধানে তার অসামান্য দক্ষতা। সে সূত্রেই ইঞ্জিনিয়ারিং এ আসেন। ইচ্ছে আছে, উচ্চতর ডিগ্রিতে নিজের পছন্দের আরো কিছু বিষয়ে পড়াশোনার। স্বপ্ন দেখেন, একজন ভালো গবেষক হওয়ার। দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে রয়েছে গভীর চিন্তাভাবনা।

এ ছাড়াও ভালোবাসেন আবৃত্তি, থিয়েটার, গান, পেইন্টিং, অ্যাম্বিগ্রাম করতে। যুক্ত আছেন বেশ কিছু সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে। ২০২২ সালে নগদ-রকমারি অনলাইন বইমেলায় তার প্রথম কাব্যগ্রন্থ ‘ইচ্ছেঘুড়ির বৃষ্টিবিলাস’ কবিতা ক্যাটাগরিতে সর্বাধিক বিক্রিত ৫০টি বইয়ের তালিকায় স্থান পেয়েছিল। ২০২০ সালে টিম প্ল্যাটফর্ম এবং আভাস ব্যান্ড আয়োজিত লিরিক হান্ট প্রতিযোগিতায় তার লেখা লিরিক প্রায় ৩ হাজার লিরিক্সের মধ্যে সেরা ৫০ এ জায়গা করে নিয়েছিল।

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়