ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

‘মেড ইন বাংলাদেশ ক্লাউড’ ডাটা সেন্টার স্থাপনের উদ্যোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ২৯ ডিসেম্বর ২০২২  
‘মেড ইন বাংলাদেশ ক্লাউড’ ডাটা সেন্টার স্থাপনের উদ্যোগ

নিজস্ব প্রযুক্তি ও জনবলের মাধ্যমে ‘মেঘনা ক্লাউড’ নামে বাংলাদেশের প্রথম ক্লাউড ডাটা সেন্টার স্থাপনের জন্য একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) ও জেননেক্সট টেকনোলজি লিমিটেডের মধ্যে এ চুক্তি হয়।

যৌথ উদ্যোগ স্থাপিত এই ‘মেঘনা ক্লাউড’ হবে ‘মেড ইন বাংলাদেশ ক্লাউড’। এর মাধ্যমে দেশের ডাটা দেশে রেখেই সরকারি ও বেসরকারিসহ যেকোনো প্রতিষ্ঠানকে সেবা দেওয়া সম্ভব হবে।

এর ফলে ক্লাউড টেকনোলজি ক্রয় ও ব্যবহারের ক্ষেত্রে সরকারের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এছাড়া, ‘মেঘনা ক্লাউড’-এর জন্য ডাটা সেন্টার ইন্ডাস্ট্রির পাশাপাশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে একটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরঅ্যান্ডডি) সেন্টার স্থাপন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এবং বিডিসিসিএলের চেয়ারম্যান এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী এবং জেননেক্সট টেকনোলজি লিমিটেডের পক্ষে ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বিডিসিসিএল ও জেননেক্সট টেকনোলজি লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়