ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

মোংলা ও পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৫, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মোংলা ও পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

কিছুটা গতিপথ পরিবর্তন করে সূন্দরবন উপকূলের দিকে ধেয়ে সুপার সাইক্লোন আম্ফান। ফলে খুলনা উপকূলের মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় এলাকা ও চরসমূহের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১০-১৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এছাড়াও চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ০৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বুধবার (২০ মে) সকাল ৬টায় আবহাওয়ার বিশেষ বুলেটিনে (৩১ নম্বর) এ নির্দেশনা জারি করা হয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেতের মানে হলো ঘূর্ণিঝড় উপকূল অতিক্রমকালে বন্দর ঝড়ের তীব্রতার কবলে পড়তে পারে। বন্দরের ওপর দিয়ে বা পাশ দিয়েই ঝড় উপকূল অতিক্রম করবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্ফান চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বুধবার (২০ মে) বিকেল অথবা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই ক্ষুব্ধ রয়েছে।’

সতর্ক সংকেত
মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে আগের ৭ (সাত) নম্বর বিপদ সংকেতের পরিবর্তে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

এছাড়া চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং কক্সবাজারের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ (ছয়) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড়ের কারণে জলোচ্ছ্বাস সতর্কতা
ঘূর্ণিঝড় এবং অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১০-১৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঝড়ো হাওয়ার সতর্কতা
ঘূর্ণিঝড় অতিক্রমকালে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ১৪০-১৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

জেলেদের সতর্কতা
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

** রাতের মধ্যেই আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
** পায়রা বন্দর থেকে ৮৭৫ কিলোমিটার দূরে আম্ফান
** করোনা ও আম্ফান, আতঙ্কে উপকূলবাসী
** ঘূর্ণিঝড় আম্ফান: সিএমপির নিয়ন্ত্রণ কক্ষ চালু
** লক্ষ্মীপুরে 'আম্ফান' মোকাবিলায় প্রস্তুত ৬৬ মেডিক্যাল টিম
** আম্ফানে আতঙ্কিত বরগুনা উপকূল
** 'আম্ফান'র চোখ ১৫ কি. মি. বিস্তৃত
** খুলনার আকাশ মেঘাচ্ছন্ন, ৬০৮ আশ্রয়কেন্দ্র প্রস্তুত
** ঘূর্ণিঝড় ‘আম্ফান’ : চট্টগ্রামে বিশেষ সতর্কতা
** বেড়িবাঁধ ভাঙন আতঙ্কে খুলনা উপকূলের ৩ লক্ষাধিক মানুষ
** ঘূর্ণিঝড় আম্ফান: ভোলায় তিন ধাপের প্রস্তুতি
** আম্ফান মোকাবিলায় প্রস্তুত হাতিয়া
** আম্ফানের কারণে সব ঘাটে ফেরি চলাচল সাময়িক বন্ধ
** ‘আম্ফান’র প্রভাবে ঢাকায় বৃষ্টি
** আম্ফানের প্রভাবে বাগেরহাটে বৃষ্টি, ঝড়ো হাওয়া
** ঘূর্ণিঝড়ের আগে উপকূল: আকাশ রূপ পাল্টাচ্ছে বারবার
** ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ, আতঙ্কে শরণখোলাবাসী
** ‘আম্ফান’-এর প্রভাবে গোপালগঞ্জে দমকা হওয়ার সঙ্গে বৃষ্টি শুরু
** ঝালকাঠিতে ‘আম্ফান’ মোকাবিলায় প্রস্তুত ২৭৪ সাইক্লোন শেল্টার
** ঘূর্ণিঝড় ‘আম্ফান’: প্রস্তুত নৌবাহিনীর ২৫ জাহাজ
** বুধবার সকাল ৬টা থেকে মহাবিপদ সংকেত
 

/এসএম/

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়