ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাসপোর্ট অফিসে দালালের দৌরাত্ম্য, হয়রানি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ১০ জুন ২০২১   আপডেট: ১৩:৫২, ১০ জুন ২০২১
পাসপোর্ট অফিসে দালালের দৌরাত্ম্য, হয়রানি

চট্টগ্রামের মনছুরাবাদের বিভাগীয় পাসপোর্ট অফিস এবং পাঁচলাইন আঞ্চলিক পাসপোর্ট অফিসে দুই শতাধিক দালালের দৌরাত্বে পাসপোর্ট প্রত্যাশীরা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।

নতুন পাসপোর্টের জন্য আবেদন কিংবা পুরাতন পাসপোর্ট নবায়নের ক্ষেত্রে সেবা প্রত্যাশীদের পদে পদে হয়রানির শিকার হতে হয়।

বৃহস্পতিবার (১০ জুন) সকালে বিষয়টি জানিয়েছেন পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির।
সেবা প্রত্যাশীদের অভিযোগ,  দালালদের মাধ্যমে ফরম জমা দিলে সেই ফরম সহজে জমা দেওয়া যায়, দালালদের আশ্রয় না নিলে পাসপোর্ট অফিসের কর্মকর্তারা হয়রানি করেন।

তবে পাসপোর্ট অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, দালালদের সঙ্গে পাসপোর্ট অফিসের কোনো সংশ্লিষ্টতা নেই। সেবা প্রত্যাশীরা সরাসরি অফিসে এসে সেবা নিলে কোনো দুর্ভোগ পোহাতে হয় না।

এদিকে, পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্মের কথা স্বীকার করে পুলিশ জানায়, পাসপোর্ট অফিসে দুই শতাধিক দালালকে চিহ্নিত করা হয়েছে। গত বুধবার সেবা প্রত্যাশীকে হয়রানির সময় হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে ১১ জন দালালকে।

চট্টগ্রামের ফটিকছড়ি থেকে নগরীর মনছুরাবাদ বিভাগীয় পাসপোর্ট অফিসে পাসপোর্ট নবায়নের জন্য এসেছিলেন সাব্বির হোসেন নামের এক যুবক। তিনি রাইজিংবিডিকে জানান, স্বাভাবিক নিয়মে নবায়নের জন্য ৩৫০০ টাকার মতো ফি লাগে। কিন্তু অফিসে আসার পর কতিপয় দালাল তাকে ঘিরে ধরে এক মাসের মধ্যে পাসপোর্ট নবায়নের কথা বলে ১০ হাজার টাকা দাবি করছে। তাদেরকে টাকা না দিলে পাসপোর্ট নবায়ন ফরম জমা দিতে পারবে না বলে তারা জানিয়েছে।

নগরীর পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসে সেবা নিতে আসা সোহেল রানা নামের এক তরুণ জানান, তিনি তার বড় ভাইয়ের পাসপোর্টের নতুন বই ইস্যু করতে পাঁচলাইশ অফিসে যান বুধবার। এসময় কয়েকজন দালাল তাকে প্রধান গেইটেই পথরোধ করে। কি কাজে এসেছে তা জানতে চান। ভাইয়ের নতুন বই ইস্যু করার জন্য এসেছেন জানালে দালালরা তার কাছে ১০ হাজার টাকা চাঁদা দাবি করে। কিন্তু দালালের মাধ্যমে এতো টাকা দিয়ে পাসপোর্ট নবায়ন করতে রাজি না হওয়ায় দালালরা তাকে আটক করে নাজেহাল করে এবং তার কাছ থেকে পুরাতন পাসপোর্ট ও নগদ ৫ হাজার টাকা ছিনিয়ে নেয়। এই ঘটনায় ওই তরুণ তাৎক্ষণিক পাঁচলাইশ থানায় অভিযোগ দায়ের করলে পুলিশ অভিযান চালিয়ে ১১ জন দালালকে গ্রেপ্তার করে।

এ প্রসঙ্গে ওসি জাহিদুল কবির জানান, পাসপোর্ট অফিসে প্রায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় দুই শতাধিক দালাল রয়েছে। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে কাজ করছে পুলিশ।

বুধবার (৯ জুন) পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিস চত্বর থেকে ১১ দালালকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে ওসি জানান, গ্রেপ্তারদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। গ্রেপ্তাররা হলেন— সাইদুল হক (৪১), জাকির হোসেন রাজু (৫০), মো. সাইফুল ইসলাম (৫৮), আমিনুল ইসলাম (৫৬), রফিক আহম্মদ (৪৮), মো. জহির উদ্দীন (৪৮), মোহাম্মদ মিয়া জুনায়েদে (৩৬), মো. মুজিবুল হক সোহেল (৪০), আহম্মদ হোসেন (৪৭), মো. জামাল ‍উদ্দীন (৪১), হাজী মো. শফি (৭০)।

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আবু সাঈদ জানান, বাইরের দালালদের সঙ্গে অফিসের কর্মকর্তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। দালালদের দৌরাত্ম‌্য বন্ধে পুলিশের সহায়তায় নিয়মিত অভিযান পরিচালিত হয় বলে উল্লেখ করে এই কর্মকর্তা সেবা প্রত্যাশীদের সরাসরি অফিসে এসে নিজ নিজ প্রয়োজনীয় সেবা গ্রহণ করার আহ্বান জানান।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়