ঢাকা     শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৫ ১৪২৮ ||  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

‘প্রধানমন্ত্রীর ঘর পেয়েছি, এখন আর ভিক্ষা করবো না’

মো. মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ২৭ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:২৪, ২৭ নভেম্বর ২০২১

স্বপ্নপূরণ হয়েছে প্রতিবন্ধী হারুনুর রশিদের (৫০)। তিনি শায়েস্তাগঞ্জের লাদিয়া আশ্রয়ণে প্রধানমন্ত্রীর ঘর পেয়েছেন। এতে তার মাথা গোঁজার ঠাঁই হয়েছে।

ঘর পাওয়ার পর আর ভিক্ষা করতে চান না প্রতিবন্ধী এই মানুষটি। তার ইচ্ছে, একটা দোকান করে সমাজে মাথা উঁচু করে চলবেন তিনি।

হারুনুর রশিদের বাড়ি হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার লাদিয়া গ্রামে। আর দশটা শিশুর মতোই স্বাভাবিকভাবে জন্ম হয়েছিল তার। কিন্তু শিশুকালে টাইফয়েড জ্বরে তার দুইটি পা অচল হয়ে যায়। আর্থিক অবস্থা ভাল না থাকায় সুচিকিৎসা করানো হয়নি। সেই থেকে তার কষ্টের জীবন শুরু। বড় হওয়ার পর জীবিকার নির্বাহে তাকে ভিক্ষার পথ বেছে নিতে হয়। এরই মধ‌্যে বিয়ে করেন, সংসারও বড় হয়। দায়িত্ব বাড়ে। কিন্তু ভাগ‌্যের কোনো পরিবর্তন হয়নি অভাবী এই মানুষটির। হারুনুর রশিদের কোনো জমিজমাও ছিলো না। ফলে পরিবার নিয়ে নিদারূন কষ্টে দিন কাটছিলো তার। পরে স্থানীয়দের পরামর্শে তিনি শায়েস্তাগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে একটি ঘরের আবেদন করেন। ইউএনও, চেয়ারম্যান মিলে তাকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেন। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি তার হাতে তুলে দেন জেলা প্রশাসক ইশরাত জাহান। এতে তিনি বেশ আনন্দিত।

শনিবার (২৭ নভেম্বর) সকালে সরেজমিনে শায়েস্তাগঞ্জ গেলে নিজ বসতঘরে দেখা যায় হারুনুর রশিদকে। তিনি বলেন, ‘ভিক্ষা করেই পরিবারের ভরণপোষণ করতাম। জমিজমা না থাকায় থাকতামও অন‌্যের জায়গাতে।  এখন নিজে ঘর পেয়েছি। নিজের ঘরে থাকার মজাই আলাদা। এখন খুব ভালো আছি। এজন‌্য প্রধানমন্ত্রীকে ধন‌্যবাদ জানাই। সেই সঙ্গে কৃতজ্ঞতা জানাই ইউএনও, চেয়ারম্যান স‌্যারকে। তাদের জন‌্যই এটা সম্ভব হয়েছে। আল্লাহ তাদের ভালো করবেন।’

হারুনুর রশিদ আরও বলেন, ‘আমার ভিক্ষা করতে ভালো লাগে না। তাই ভিক্ষা করা ছেড়ে দিতে চাই। ভিক্ষা ছেড়ে দিয়ে একটি দোকান দিতে চাই। এজন্য সরকার ও দেশের বিত্তবানদের থেকে আর্থিক অনুদান পেলে খুব ভালো হতো। জেলা প্রশাসক ইশরাত জাহান আমাকে একটি হুইল চেয়ার উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সেটি পেলে আমার চলার পথ আরও সুগম হবে।’

জেলা প্রশাসক ইশরাত জাহান জানান,  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর প্রতিবন্ধী হারুনুর রশিদকে দেওয়া হয়েছে। তাকে একটি হুইল চেয়ারও দেওয়া হবে। এছাড়া তার পাশে জেলা প্রশাসন থাকবে।

ইউএনও মো. মিনহাজুল ইসলাম জানান, উপজেলা পরিষদের অর্থায়নে ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে লাদিয়া আশ্রয়ণে প্রতিবন্ধী হারুনুর রশিদকে পাকা ঘর দেওয়া হয়েছে। এছাড়া, লাদিয়া, আলাপুর ও কেশবপুর আশ্রয়ণে ৭২ গৃহহীন পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেওয়া হয়েছে। তাদের নিয়মিত খোঁজ খবর নেওয়া হয়।

হবিগঞ্জ/বুলাকী

সর্বশেষ

পাঠকপ্রিয়