ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

হকারদের ঈদ আনন্দ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ২ মে ২০২২   আপডেট: ০০:০৪, ৩ মে ২০২২
হকারদের ঈদ আনন্দ

চাঁদ রাত। চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামি এলাকায় সড়কের পাশে ফুটপাতে দাঁড়িয়ে কাপড় বিক্রি করছিলেন সজল। বয়স ১৬ অথবা ১৭। নিম্নেয়ের মানুষই তার ভ্যান গাড়ি থেকে কাপড় কেনার গ্রাহক। ঈদের আগের দিন বাড়ি না গিয়ে এখনো কেনো ফুটপাতে- এমন প্রশ্নে হতচকিয়ে সজল বললেন, ভাই আমাদের কিছু বাড়তি বিক্রিই ঈদের আনন্দ। 

আমাদের অন্য কোন ঈদ নেই। দূরের গ্রামের বাড়িতে স্বজনদের কাছে যাওয়ার সুযোগ নেই। এভাবেই ঈদ নিয়ে রাইজিংবিডিকে প্রতিক্রিয়া জানান চট্টগ্রামের ফুটপাতে কাপড় বিক্রেতা সজল। 

চট্টগ্রাম নগরীর দুই নম্বর গেইট এলাকার ভ্যান গাড়ি নিয়ে অপর এক কাপড় বিক্রেতার আনোয়ার রাইজিংবিডিকে জানান, বাড়ি ঢাকার বিক্রমপুর। চট্টগ্রাম থেকে যাওয়া আসা করতে যা খরচ তা দিয়ে পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করে দিয়েছি। তার নিজের ঈদ কাটবে ফুটপাতেই। 

আনোয়ার বলেন, আজ রাত পর্যন্ত যা বিক্রি হবে তার থেকে লাভের অংশ দিয়ে নিজের জন্য একটা প্যান্ট শার্ট কিনবো। জুতো কিনতে পারবো কি-না জানি না। বাড়িতে মা, বাবা স্ত্রী রয়েছে। তাদের জন্য কিছু নগদ টাকা ও কেনাকাটা করে পাঠিয়েছেন বলেন জানান আনোয়ার। চট্টগ্রাম শহরে তার ঈদ কাটবে একাকী বস্তিতে অথবা ফুটপাতে। 

সন্ধ্যা ৭টা পর্যন্ত চট্টগ্রাম নগরীর নিউমার্কেট ফুটপাতে জিন্স প্যান্ট বিক্রি করছিলেন সাব্বির হোসেন নামের এক হকার। রাইজিংবিডিকে সাব্বির জানান, তার বাড়ি নোয়াখালীতে। রাত ১০টা পর্যন্ত বেচাবিক্রি করে রাতের গাড়িতে নোয়াখালী যাবে। ৩/৪ ঘণ্টার মধ্যে নোয়াখালী পৌঁছে স্বজনদের সাথে ঈদ করবেন বলে জানান সাব্বির। 

ঈদে নিজের বিক্রয়পণ্য থেকে একটি জিন্স প্যান্ট নিজের জন্য রেখেছেন বলে জানিয়ে সাব্বির বলেন, একটা শার্ট আর প্যান্ট কিনেছি। ৬০০ টাকায় একজোড়া স্যান্ডেলও কিনেছি। এবারের ঈদে ভালো বিক্রি হয়েছে। আজ রাত ১০টা পর্যন্ত যা বিক্রি হবে তা বাড়তি লাভের অংশ। বাড়ি ফিরে মা বাবা পরিবারের সাথে ঈদ উদযাপন করবো। 

নগরীর রিয়াজউদ্দিন বাজারের ফুটপাতের শার্ট বিক্রেতা ফজলু মিয়া রাইজিংবিডিকে বলেন, বাড়ি যাওয়ার তাড়া নেই। শেষ মুহূর্ত পর্যন্ত কিছু বাড়তি বিক্রি করতে পারলেই আমাদের সংসারটা ভালো চলবে। ঈদের পরিবারের সবার জন্য কেনাকাটার জন্য বাড়িতে টাকা পাঠিয়েছি। নিজের জন্য এখনো কিছু কিনেননি। রাতে দোকান বন্ধ করে একটা পাঞ্জাবী কেনার ইচ্ছে আছে বলে জানান ফজলু মিয়া। 

সোমবার ঈদের পূর্বদিন চাঁদ রাতে চট্টগ্রাম নগরীতে বিভিন্ন এলাকায় শত শত হকারকে ফুটপাতে পণ্য বিক্রি করতে দেখা গেছে। কিছু বাড়তি বিক্রির আশায় তারা পরিবারের কাছে না গিয়ে ফুটপাতে ক্রেতার অপেক্ষা করছেন। তবে শেষ দিন চট্টগ্রাম নগরীর ফুটপাত বা শপিংমলগুলোতে আশানুরূপ ক্রেতার দেখা পাননি বিক্রেতারা। আগামীকাল ঈদ হকারদের কেউ কেউ দোকান গুটিয়ে বাড়ি চলে গেলেও অধিকাংশ হকারকে দেখা গেছে শেষ মুহূর্ত পর্যন্ত ক্রেতার অপেক্ষা করতে। অনেকেই রাত ১০টার পর রাতের গাড়িতে বাড়ি ফিরবেন বলে জানান।

রেজাউল করিম/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়