ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঠাকুরগাঁও সদর হাসপাতালে ৪ মাস সাপের বিষের ভ্যাকসিন নেই

ঠাকুরগাঁও প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ১৪ মে ২০২৩  
ঠাকুরগাঁও সদর হাসপাতালে ৪ মাস সাপের বিষের ভ্যাকসিন নেই

ঠাকুরগাঁও সদর হাসপাতালে প্রায় চার মাস ধরে সাপে কাটা রোগীর জন্য ভ্যাকসিন নেই। এতে ভ্যাকসিন না পেয়ে মারা গেছেন এক শিক্ষক।

রোববার (১৪ মে) বিকেলে বোরো ধানের জমিতে সেচ দিতে গিয়ে বিষধর সাপের কামড়ের শিকার হয় খরিবাড়ি চরডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আকবর। তিনি ৭নং সেনুয়ার চামেস্বরী গ্রামের বাসিন্দা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সেনুয়া ইউনিয় চেয়ারম্যান মতিউর রহমান মতি জানান, সাপে কামড় দিলে দ্রুতই ঠাকুরগাঁও সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয় শিক্ষক আলী আকবরকে। সেখানে কর্মরতরা জানান হাসপাতালে ভ্যাকসিন নেই। পরে রোগীকে দিনাজপুর নেওয়ার ব্যবস্থা করা হলে পথে তার মৃত্যু হয়।

এই বিষয়ে ঠাকুরগাঁও সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার রাকিবুল আলম চয়ন জানান, প্রায় চার মাস থেকে ঠাকুরগাঁও সদর হাসপাতালে সাপের বিষের ভ্যাকসিন নেই। সামনে বর্ষাকাল, এসময় সাপে কামড়ের রোগীর সংখ্যা লক্ষ্যণীয়। একাধিকবার ভ্যাকসিনের চাহিদা দিলেও তা পাওয়া যায়নি।

ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জন নুর নেওয়াজ বলেন, ‘ঠাকুরগাঁওয়ের হাসপাতালে সাপের বিষের ভ্যাকসিন না থাকার বিষয়টা আমি অবগত আছি। আমি একাধিকবার ঠাকুরগাঁও সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচালকদের তাগাদা দিয়েছি। তারা যদি না কেনে তাহলে এর দায়ভার তাদের।’  

তিনি বলেন, ‘দেশের দক্ষিণ অঞ্চলে সংকট বেশি থাকায় সরকার সেদিকে সব ভ্যাকসিন সরবরাহ করছে। তবে নিজ উদ্যোগে ঠাকুরগাঁও সদর হাসপাতাল কেন ভ্যাকসিন কিনল না তা আমার বোধগম্য নয়। কারণ সরকার টাকা দিয়েছে এবং প্রয়োজনীয় কাজে সেটা ব্যবহারের ক্ষমতাও দিয়েছে।’  

এই বিষয়ে ঠাকুরগাঁও সদর হাসপাতালের তত্বাবোধায়ক ফিরোজ জামান জুয়েলের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
 

হিমেল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়