ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

ম্যাংগো ট্রেনেই কোরবানির পশু পরিবহন শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২৪ জুন ২০২৩   আপডেট: ২০:০৪, ২৪ জুন ২০২৩
ম্যাংগো ট্রেনেই কোরবানির পশু পরিবহন শুরু

চাঁপাইনবাবগঞ্জ থেকে চলতি বছরও কোরবানির পশু কম খরচে ঢাকা নেওয়ার ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। আলাদাভাবে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ চালু না হলেও ম্যাংগো স্পেশাল ট্রেনের আলাদা ওয়াগনে কোরবানি পশু ঢাকায় পরিবহন করা হচ্ছে। বিশেষায়িত এ ট্রেনটি একটানা তিনদিন অর্থাৎ ২৪ জুন থেকে ২৬ জুন পর্যন্ত চালু থাকবে বলে জানিয়েছে রেলওয়ের কর্মকর্তারা।

শনিবার (২৪ জুন) চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে কোরবানি পশু পরিবহন শুরু হয়। এদিন চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে দুটি ওয়াগনে ৪০টি গরু ও ৬টি ছাগল পরিবহন করা হয়। প্রথম দিন কোরবানির পশু ঢাকায় নিতে দুই খামারি  বুকিং দিয়েছেন। এসব পশু পরিবহন করে রেলওয়ের আয় হয় ২৩ হাজার ৬৬০ টাকা। 

শনিবার সন্ধ্যার চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে গরু পরিবহনের কার্যক্রম উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা নুর আলম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার ওবায়দুল্লাহ, সহকারী রেলস্টেশন মাষ্টার আমানত প্রমুখ।

রেলওয়ের সূত্রে মতে, প্রথমে কোরবানি পশু নিয়ে জেলার রহনপুর রেলওয়ে স্টেশন থেকে বিকেল ৪টায় ছাড়ে ট্রেনটি। চাঁপাইনবাগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে সন্ধ্যা ৬টায়, কাঁকনহাট রেলওয়ে স্টেশন থেকে সন্ধ্যা ৬টা ৪০ মিনিট, বড়াল ব্রিজ থেকে রাত ৯টা ২৫ মিনিট, উল্লাপাড়া রেলওয়ে স্টেশন থেকে রাত ১০টা এবং বঙ্গবন্ধু সেতু (পূর্ব) থেকে রাত ১০টা ৪০ মিনিটে গরু নিয়ে ছেড়ে যাবে ট্রেনটি রাজধানী ঢাকার তেজগাঁওয়ের উদ্দেশ্যে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের মাস্টার ওবায়দুল্লা জাানন, আজ প্রথম দিন ট্রেনটি রহনপুর স্টেশন থেকে থেকে ছাড়ে বিকেল সাড়ে ৪টার দিকে। চাঁপাইনবাবগঞ্জে ট্রেনটি নির্ধারিত সময়ের কিছু পর এসে পৌঁছায়। রাত ৮টার দিকে ট্রেনটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জ, কাঁকনহাট, রাজশাহী থেকে ট্রেনের একটি ওয়াগনের ভাড়া ১১ হাজার ৮৩০ টাকা নির্ধারন করা হয়েছে। বড়াল ব্রিজ থেকে ৯ হাজার ২৩০ টাকা, উল্লাপাড়া রেলওয়ে স্টেশন থেকে ৮ হাজার ৫৯০ টাকা ও বঙ্গবন্ধু সেতু (পূর্ব) থেকে প্রতি ওয়াগনের ভাড়া হবে ৬ হাজার ৫৫০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত গরু পরিবহন করে। তিন দিন ধরে চলা এ ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানিযোগ্য পশু পরিবহন করা হয় মাত্র ৭৭টি। আয় হয় ৪৫ হাজার ৫৮৪।  

২০২২ সালের ৬ জুলাই দ্বিতীয়বারের মতো চালু হয় ক্যাটল ট্রেন। ২৩টি কোরবানি পশু পরিবহন করে রেলওয়ের আয় হয় ১১ হাজার ২৩৯ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় হাজি ফার্মের মালিক শহিদুল ইসলাম হিলেম ট্টেনে ঢাকায় ১৫টি গরু পরিবহন করেন। তিনি বলেন, কম খরচে ট্রেনে ঢাকায় গরু পরিবহন করতে পেরে আমি খুবই খুশি। ট্রেনে গাদাগাদি ছাড়ায় ঢাকাতে গরু পরিবহন করা যায়। এতে গরুর কষ্ট হয় না, শারিরীকভাবে জখম হওয়ার তো প্রশ্নই আসে না।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল জোনের বিভাগীয় (পাকশি) ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ বলেন, আসন্ন ঈদ উল আজহা উপলক্ষে তৃতীয়বারের মতো খামারি ও ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলস্টেশন থেকে ঢাকা রুটে ম্যাংগো ট্রেনের ওয়াগনে কোরবানি পশু পরিবহন করা হচ্ছে। আগামী ২৬ জুন পর্যন্ত খামারিরা এই সুবিধাটি পাবেন। ট্রেনটি বিকেল ৪ টায় রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে ঢাকার উদ্দেশ্যে। পথিমধ্যে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনসহ আরও ৬টি স্টেশনে কোরবানির পশু নিয়ে ট্রেনটি ঢাকার তেজগাঁও পৌঁছাবে গভীর রাতে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে একটি গরু পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯২ টাকা বলেও জানান শাহ সুফী নুর মোহাম্মদ ।

মেহেদী/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়