ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

সালেহ স্টিলের কালো ধোঁয়ায় দূষিত চট্টগ্রাম

রেজাউল করিম, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ১৫ জানুয়ারি ২০২৪  
সালেহ স্টিলের কালো ধোঁয়ায় দূষিত চট্টগ্রাম

কুণ্ডলি পাকিয়ে বিষাক্ত ধোঁয়া উঠছে। কালো ধোঁয়ায় রীতিমতো অন্ধকার করে ফেলছে চট্টগ্রাম নগরীর ব্যস্ততম রুবি গেইট, দুই নম্বর গেইট এলাকা। দূর থেকে দেখে মনে হবে কোথাও আগুন লেগেছে। দিনের পর দিন এই ধোঁয়া ছড়িয়ে চট্টগ্রাম নগরীর বাতাসকে বিষাক্ত করে তুলেছে নগরীর রুবি গেইট এলাকার সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ নামের একটি রড উৎপাদনকারী প্রতিষ্ঠান বলে অভিযোগ উঠেছে। পরিবেশ অধিদপ্তর বারবার অভিযান, জরিমানা, সীলগালা করে করলেও অজ্ঞাত কারণে প্রতিষ্ঠানটি চলছে এবং কালো ধোঁয়া ছড়িয়েই যাচ্ছে। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে এবং সরেজমিন অনুসন্ধানে দেখা যায়, নগরীর বায়েজিদ বোস্তামি থানার অধীন রুবি গেইট এলাকায় অবস্থিত সালেহ স্টিল নামের রড তৈরির কারখানা। এই কারখানা থেকে প্রতিদিনই সকাল-বিকেল কালো ধোঁয়া ছাড়া হয়। ধোঁয়ার তীব্রতা এতোটাই বেশি যে পুরো রুবিগেইট এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে যায়। 

স্থানীয় বাসিন্দা ও চট্টগ্রাম পলিটেকনিকের ছাত্র আরাফাত হোসেন রাইজিংবিডিকে বলেন, গত দুই বছর একই দৃশ্য দেখছি আমরা। এখান থেকে কালো ধোঁয়া ছাড়া হয় প্রতিদিন। পুরো এলাকা অন্ধকার হয়ে যায়। ধোঁয়ায় আমাদের নিঃশ্বাস নেওয়া দায় হয়ে দাঁড়ায়।

দুই নম্বর গেইট থেকে অক্সিজেন এলাকার মধ্যে নিয়মিত চলাচলকারী হিউম্যান হলার চালক সাইফুল ইসলাম বলেন, আমরা দিনের পর দিন দেখছি দুপুর থেকে বিকেলের মধ্যেই রুবি গেইট এলাকা কালো ধোঁয়ায় অন্ধকার হয়ে যায়। ধোঁয়া আমাদের নিঃশ্বাসের সঙ্গে দেহে প্রবেশ করছে প্রতিদিন। আমরা জানি না এতে আমাদের শারীরিক কি ক্ষতি হচ্ছে। কালো ধোঁয়া মোকাবিলা করেই এই সড়কে গাড়ি চালাতে হয় প্রতিদিন। 

সালেহ স্টিলের পাশেই অবস্থিত চট্টগ্রামের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান সাইডার ইন্টারন্যাশনাল স্কুল। এই স্কুলের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্কুলের পাশেই এই স্টিল কারখানাটি। তাদের উৎপাদন কার্যক্রম পরিচালনার সময় যে ধোঁয়া বের হয় তাতে পুরো স্কুল এলাকা অন্ধকার হয়ে যায়। সকালে আমাদের স্কুল ধোঁয়ায় ছেয়ে যায়। বলতে গেলে কিছুই দেখা যায় না। এ সময়ে শিশুদের শ্বাস নিতে কষ্ট হয়, শিক্ষকদেরও কষ্ট হয়। 

তিনি আরও বলেন, ধোঁয়ার ক্ষতি থেকে বাঁচতে আমরা প্রায় স্কুলের দরজা ও জানালা বন্ধ রাখি। শুধু স্কুল নয়, এখানে আশেপাশে অনেক আবাসিক এলাকা রয়েছে। আমরা স্কুলের পক্ষ থেকে বেশ কয়েকবার অভিযোগ দেওয়ার পরও তারা কোন ব্যবস্থা নেয়নি।

এই প্রসঙ্গে সালেহ স্টিলের হেড অব অপারেসন্স জাহাঙ্গির আলম বলেন, স্ক্র্যাপের ভিন্নতা ও যান্ত্রিক ত্রুটির কারণে মাঝে মধ্যে কালো ধোঁয়া বের হয়। এটা নিয়মিত নয়। আমরা কালো ধোঁয়া বন্ধ করতে কাজ করছি। 

সালেহ স্টিলের কালো ধোঁয়া ও পরিবেশ দূষণের সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, এই প্রতিষ্ঠানে বারবার অভিযান পরিচালনা করা হয়েছে। তাদের বড় অঙকের জরিমানা ও সতর্ক করা হয়েছে। সর্বশেষ গত বছরের ১২ মে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান চালিয়ে কারখানাটিকে ৫ লাখ টাকা জরিমানা করে। একইসঙ্গে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে কারখানা বন্ধ করে দেওয়া হয়। 

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়