ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে ইজতেমার ময়দান: আইজিপি 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ৩১ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৪:২১, ৩১ জানুয়ারি ২০২৪
নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে ইজতেমার ময়দান: আইজিপি 

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, বিশ্ব ইজতেমার ময়দান নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনীর ১৫ হাজার সদস‌্য নি‌য়ে নেওয়া হ‌য়ে‌ছে ৬ স্ত‌রের নিরাপত্তা ব‌্যবস্থা।

তিনি বলেন, ইজতেমা নিয়ে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও আস্থা রয়েছে। আমরা তাদের ব্রিফিং দিয়েছি, প্রশিক্ষণ দিয়েছি, কে কখন কোথায় কীভাবে দায়িত্ব পালন করবে সেভাবে তাদের প্রস্তুত করেছি।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে তিনি গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমায় পুলিশের কন্ট্রোল রুমে নিরাপত্তা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

আইজিপি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তমূলক পোস্ট দিয়ে কেউ যেন সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্ট করতে না পারে সেজন্য আমাদের সাইবার মনিটরিং ও সাইবার পেট্টোলিং জোরদার করা হয়েছে। কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, আমি দেশবাসীকে অনুরোধ করবো, আপনারা গুজবে কান দেবেন না। একটা দল দেশের শান্তি শৃঙ্খলা নষ্ট করার জন্য চেষ্টা করে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করে, বিভিন্ন দল, গ্রুপ ও সম্প্রদায়ের মাঝে বিভেদ সৃষ্টির মাধ্যমে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়। তাদের গুজবে কান না দেওয়ার আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ইজতেমার ময়দানে নিরাপত্তায় বোম ডিসপোজাল ইউনিট, সোয়াট টিম, ডগ স্কোয়াড, বিস্ফোরক প্রশিক্ষক টিম, ট্রাইম সিন, চুরি, ডাকাতি, ছিনতাই রোধে আমাদের প্রশিক্ষক টিম, নৌ বহর ও হেলিকপ্টার দিয়েও টহল ব্যবস্থা প্রস্তুত থাকবে। এছাড়া, পর্যাপ্ত সংখ্যক সিসি টিভি ক্যামেরা, আইপি ক্যামেরা ও নাইট ভিশন ক্যামেরা দিয়ে সার্ভিসেস করবো। ওয়াচ টাওয়ার থাকবে, সাদা পোশাকে এবং পোশাকে পুলিশের সদস্যরা থাকবে। ইজতেমা স্থলে যদি ভিআইপি-ভিভিআইপিরা আসেন তাদের নিরাপত্তার বিষয়টিও বিবেচনায় রেখে পরিকল্পনা প্রণয়ন করেছি। নিরাপত্তা পরিকল্পনা শুধু যে ইজতেমা স্থলে তা কিন্তু নয়, এ নিরাপত্তা পরিকল্পনা রেল স্টেশন থেকে শুরু করে, ঢাকা মেট্টোপলিটন পুলিশের এলাকা থেকে শুরু করে, গাজীপুর মেট্টোপলিটন পুলিশ, ঢাকা মেট্টোপলিটন পুলিশ সকলে মিলে আমরা একটি নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছি। র‌্যাব, টুরিস্ট পুলিশ, নৌ পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ান আছে, সকলে সমন্বয় করে নিরাপত্তা পরিককল্পনা গ্রহণ করেছি।

এ সময় পুলিশ প্রধানের সঙ্গে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা পুলিশ সুপার, ডিএমপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এবা‌রের বিশ্ব ইজ‌তেমা শুরু হবে ২ ফেব্রুয়ারি। প্রথম প‌র্বে অংশ নি‌চ্ছেন বাংলা‌দেশি মাওলানা জুবা‌য়ের সমর্থক মুসল্লিরা। আর দ্বিতীয় প‌র্বের ইজ‌তেমায় অংশ নে‌বেন দিল্লীর মাওলানা স্বাদ কান্দলভীর সমর্থকরা। 

রেজাউল করিম/ইভা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়