ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

মারা যাওয়া বাঘটি সংরক্ষণ করা হচ্ছে করমজলে

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ১৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২৩:০১, ১৪ ফেব্রুয়ারি ২০২৪
মারা যাওয়া বাঘটি সংরক্ষণ করা হচ্ছে করমজলে

সুন্দরবনের পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালি অভয়ারণ্য থেকে পাওয়া মৃত বাঘটির চামড়া ও কঙ্কাল সংরক্ষণ করা হচ্ছে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির এতথ্য জানান।

এর আগে, গত সোমবার সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালি অভয়ারণ্য থেকে বাঘটির মৃতদেহ উদ্ধার হয়। পরের দিন মঙ্গলবার কচিখালি অভয়ারণ্য এলাকায় প্রাণী সম্পদ ও বন বিভাগের যৌথ টিম বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করেন। উদ্ধার হওয়া পুরুষ বাঘটি লম্বায় ছিল ৯ ফুট। প্রাণীটির ওজন ছিল ২৫৫ কেজি। বাঘটির আনুমানিক বয়স ছিল ১৫ বছর। 

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, কচিখালি এলাকা থেকে উদ্ধার করা মৃত বাঘটিকে করমজল ইন্টারপ্রিটেশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। বুধবার দুপুরে বাঘটির মরদেহ করমজলে আনা হয়। কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী বাঘটিকে সংরক্ষণের কাজ চলছে। বনবিভাগের সদস্যরা বিশেষ প্রক্রিয়ায় শরীর থেকে চামড়া পৃথক করার কাজ শেষ করেছেন। এখন হাড় প্রক্রিয়াকরণ কাজ চলছে। হাড়গুলোকে যুক্ত করে বাঘের অবয়ব তৈরি করা হবে। সব প্রক্রিয়া শেষ হতে কয়েকদিন সময় লাগবে। 

শহিদুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়