ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

সুন্দরবনে উদ্ধার মৃত বাঘের ময়নাতদন্ত 

বাগেরহাট প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ১৩ ফেব্রুয়ারি ২০২৪  
সুন্দরবনে উদ্ধার মৃত বাঘের ময়নাতদন্ত 

মৃত বাঘ

সুন্দরবনের খাল থেকে উদ্ধার মৃত বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে কচিখালী স্টেশন এলাকায় প্রাণিসম্পদ ও বন বিভাগের যৌথ টিম ময়নাতদন্ত করে। ৯ ফুট দৈর্ঘ্য ও ২৫৫ কেজি ওজনের মৃত বাঘটি পুরুষ এবং আনুমানিক ১৫ বছর বয়সী ছিল। বাঘটির শরীরে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে বলে ধারণা করছে বন বিভাগ।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালী এলাকার খাল থেকে ভাসমান অবস্থায় বাঘটির মৃতদেহ উদ্ধার করে বনরক্ষীরা। 

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক শেখ মাহবুব হাসান বলেন, ‘কচিখালী অভয়ারণ্য এলাকার টাইগার পয়েন্ট খাল থেকে উদ্ধার করা বাঘটির ময়নাতদন্ত করা হয়েছে। ধারণা করছি, বাঘটি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। বাঘটির প্রয়োজনীয় আলামত সংগ্রহ করা হয়েছে। এসব আলামত রাজধানীস্থ বনবিভাগের ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে।’ 

খুলনার বন সংরক্ষক মিহির কুমার দে বলেন, বাঘটির দেহাবশেষ বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে সংরক্ষণ করা হবে। সেখানে করমজল ইন্টারপ্রিটেশন এ্যান্ড ইনফরমেশন সেন্টারে দর্শনার্থীদের দেখার জন্য উন্মুক্ত থাকবে সেটি।
 

শহিদুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়