ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

খুলনায় অভিযান শুরু

তিন ভবন থেকে রেস্টুরেন্ট সরিয়ে নিতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা+ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৪, ৫ মার্চ ২০২৪  
তিন ভবন থেকে রেস্টুরেন্ট সরিয়ে নিতে নির্দেশ

অগ্নিনির্বাপণ ব্যবস্থা পর্যবেক্ষণে অভিযান শুরু করেছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) ও ফায়ার সার্ভিস। মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১১টার দিকে অভিযান শুরু হয়। প্রথম দিন অগ্নিনির্বাপণের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় রেস্টুরেন্টসহ ১১টি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে। পাশাপাশি হোটেল ও রেস্টুরেন্ট সরিয়ে নিতে তিন ভবন মালিককে পৃথক আরেকটি চিঠি দিয়েছে কেডিএ। চিঠিতে ৪৫ দিনের মধ্যে আবাসিক ভবন থেকে রেস্টুরেন্ট অপসারণ না করলে জরিমানা, প্রয়োজনে প্রতিষ্ঠান সিলগালা করার হুঁশিয়ারি দেওয়া হয়।

কেডিএর সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) শবনব সাবা বলেন, আজ মঙ্গলবার সকাল থেকে কেডিএ অ্যাপ্রোচ রোড, ইসলাম সড়ক ও নিউ মার্কেটের আশপাশের ৪টি ভবনে অভিযান চালানো হয়। এ সময় একটি ভবনেরও ফায়ার সেফটি প্ল্যান ছিল না। অল্প কয়েকটি ফায়ার এক্সটিংগুইশার ছাড়া আর কোনো ব্যবস্থা কেউ রাখেননি। এক্সটিংগুইশার কীভাবে চালাতে হয় তাও অনেকে জানেন না। জরুরি নির্গমন পথও ছিল না কয়েকটি ভবনের। এজন্য ওই সব ভবনে থাকা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়েছে।

এছাড়া, আবাসিক ও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য ৩টি ভবনে হোটেল ও রেস্টুরেন্ট তৈরি করা হয়েছে। যা কেডিএর ইমরাত আইনের লঙ্ঘন। এজন্য ওই সব ভবন মালিককে ৪৫ দিনের মধ্যে রেস্টুরেন্ট সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। না হলে দেড় মাস পর অভিযান চালিয়ে রেস্টুরেন্টগুলো সিলগালা করা হবে।

অভিযানে ফায়ার সার্ভিসের ওয়ার হাউজ পরিদর্শক মো. হাবিবুল্লাহ, কেডিএর অথরাইজড অফিসার জি এম মাসুদুর রহমান, ইমরাত পরিদর্শক মাহবুবুর রহমান, আবদুল হান্নান, হাসিব পিয়াসসহ ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।

নূরুজ্জামান/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়