ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ঢাবিতে মুবারক আলী কেস সেন্টার উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ৪ মে ২০২৪  
ঢাবিতে মুবারক আলী কেস সেন্টার উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর ফ্যাকাল্টিদের ব্যবসায়িক কেস স্টাডি প্রশিক্ষণের সহযোগিতার উদ্দেশে মুবারক আলী কেস সেন্টার উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (৩ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আইবিএ ভবনে এ সেন্টার উদ্বোধন করা হয়। হার্ভার্ড বিজনেস স্কুল ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের সহযোগিতায় মুবারক আলী ফাউন্ডেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এই যৌথ উদ্যোগ নেয়।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাবেক চেয়ারম্যান মুবারক আলীর স্মৃতি সংরক্ষণে প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের উদ্যোগে এ কেস সেন্টারটি প্রতিষ্ঠিত হয়। ফাউন্ডেশনটি শিক্ষা, শিল্পকলা ও স্থাপত্যের বিভিন্ন কার্যক্রমে সহযোগিতা করে থাকে।

বাংলাদেশি ব্যবসাগুলোর ওপর গুরুত্ব দিয়ে পরিচালিত কেস স্টাডি প্রণয়ন ও বিতরণে সহযোগিতা করতে কাঠামোগত উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে এ সেন্টার। এ উপায়টি বিকাশমান বাজারের সহজাত চ্যালেঞ্জ ও সুযোগগুলো যেন শিক্ষার্থীরা বিস্তৃতভাবে বুঝতে পারে তা-ও নিশ্চিত করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মুবারক আলী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আমরিন বশির আলী বলেন, আইবিএ মুবারক আলী কেস সেন্টারটি শুধু একাডেমিক প্রতিষ্ঠান হিসেবেই ভূমিকা রাখবে এমন নয়; পাশাপাশি এ সেন্টার প্রাসঙ্গিক ও বাস্তবসম্মত শিক্ষার পরিসর বিস্তৃতিতে আলোকবর্তিকা হিসেবে কাজ করবে। একই সঙ্গে স্থানীয় পর্যায়ে ব্যবসা ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ রয়েছে তার প্রেক্ষিতে বৈশ্বিক ব্যবসা ক্ষেত্র সম্পর্কে সম্যক জ্ঞান অর্জনে সহায়তার মাধ্যমে ভবিষ্যতের নেতৃত্ব গড়ে তুলতে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আইবিএ পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেন, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বেঙ্গালুরুর (আইআইএমবি) ডিসিশন সায়েন্সেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ইউ দীনেশ কুমার, হার্ভার্ড বিজনেস পাবলিশিং অ্যাডুকেশনের দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিচালক দিব্যেশ মেহতা এবং হার্ভার্ড অ্যাশ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নেন্স অ্যান্ড ইনোভেশনের সিনিয়র ফেলো ড. ইকবাল কাদির প্রমুখ।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়