ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

১৪ মাস পর চালু হলো চাঁদপুর কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র

চাঁদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৩, ১৩ মার্চ ২০২৪  
১৪ মাস পর চালু হলো চাঁদপুর কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র

যান্ত্রিক ত্রুটি ও এলসি জটিলতা কাটিয়ে প্রায় ১৪ মাস পর চালু হলো চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র। মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা পৌনে ৭টার দিকে বিদ্যুৎকেন্দ্রটি চালু করা হয়। তবে চালু হলেও প্রথমে গ্যাস সংকটে শতভাগ উৎপাদন সম্ভব হচ্ছে না। এ সব তথ্য নিশ্চিত করেন বিদ্যুৎকেন্দ্রের উপ-সহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান।

২০২২ সালের ৬ ডিসেম্বর পুরোপুরি বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। কয়েকদফা চেষ্টা করেও চালু করতে পারিনি কর্তৃপক্ষ। যদিও ২০২৩ সালের নভেম্বর মাসে এটি চালু হওয়ার কথা ছিল। কিন্তু এলসি সংক্রান্ত জটিলায় তা সম্ভব হয়নি।

বিদ্যুৎকেন্দ্রটির উপ-সহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান বলেন, ২০২২ সালে ৬ ডিসেম্বর রক্ষাণাবেক্ষণ কাজের জন্য বন্ধ হয়ে যায় এর দুটি ইউনিট। একটি ৫০ মেগাওয়াট এবং আরেকটি ১০০ মেগাওয়াট। এখন ১০০ মেগাওয়াট কেন্দ্রটি চালু করা হয়েছে। গ্যাস বুস্টার বিকল হওয়ায় কিছুটা বিলম্ব হয়। বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। গ্যাস সরবরাহ ঠিক থাকলে ৮০ থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। 

২০১০ সালের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করে চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। ২০১২ সালের জানুয়ারি মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরুর পর ২০১৩ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 

জয়/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়