ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

একেকটি লেবুর ওজন এক কেজি, হালি ২ হাজার টাকা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৪, ১৯ এপ্রিল ২০২৪   আপডেট: ২১:৪৭, ১৯ এপ্রিল ২০২৪
একেকটি লেবুর ওজন এক কেজি, হালি ২ হাজার টাকা

জারা লেবু। রসে টইটম্বুর, নাকে সুগন্ধ আসে অনেক দূর থেকে। উপরের চামড়াও খেতে সুস্বাদু। একেকটি লেবুর ওজন প্রায় এক কেজি, হালি বিক্রি হয় ২০০০ টাকা। নামে লেবু হলেও দেখতে অনেকটা পেঁপের মতো। যে কারো চোখ ও মন আকৃষ্টে এ লেবুর জুড়ি নেই।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার টানপাড়ার মো. শেখ সাদির বাড়িতে জারা লেবুর ফলন হয়েছে। বাড়িতে লাগানো ৭টি গাছেই ধরেছে লেবু। যেগুলো আকারে বড় হচ্ছে সেগুলো নিজের জন্য রেখে দিচ্ছেন ও স্বজনদের কাছে পাঠাচ্ছেন।

শেখ সাদ জানান, খুলনায় ভগ্নীপতির বাড়িতে গিয়ে সেখান থেকে জারা জাতের এই লেবুর চারা এনেছেন। চারা লাগানোর সাত মাসের মধ্যেই ফলন হয়েছে। এখন সাতটি গাছেই ঝুলছে লেবু। এর মধ্যে, কয়েকটির ওজন এক কেজিরও বেশি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লেবুর ছবি ছড়িয়ে পড়লে অনেকেই তার বাড়িতে দেখতে ছুটে আসছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণত উঁচু জমিতে এ জাতের লেবুর ফলন ভালো হয়। এটি সাইট্রাস গোত্রের মধ্যে ‘ইউনিক’ ফল। সাইট্রাস গোত্রের আদি তিনটি ফলের মধ্যে কমলা, বাতাবিলেবু ও জারা লেবু রয়েছে। জারা জাতের লেবু এক থেকে দুই কেজি পর্যন্ত ওজনের হতে পারে।

পৌর এলাকার দুর্গাপুর থেকে আসা মো. রফিকুল ইসলাম বলেন, আমরা মূলত কাগজি, চায়না, পাতিলেবুর চাষ করতে দেখেছি। কিন্তু জারা লেবু কখনো দেখেনি। লোকমুখে শুনে শেখ সাদের বাড়িতে এলাম। এত বড় লেবু দেখে আসলেই ভালো লাগছে।

উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, এক সময় বছরের নির্দিষ্ট সময় নানা প্রকারের লেবু পাওয়া যেত। এখন কমবেশি ১২ মাসই পাওয়া যায়। এক কৃষক জারা জাতের বিশেষ লেবুর চাষ করেছেন। ফলনও হয়েছে ভালো।

রুবেল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়