ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

স্বস্তির বৃষ্টি আমের আশীর্বাদ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ৮ মে ২০২৪   আপডেট: ১৭:২৪, ৮ মে ২০২৪
স্বস্তির বৃষ্টি আমের আশীর্বাদ

তীব্র খরতাপের পর চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টি হয়েছে। এতে আমবাগান মালিকদের মনে স্বস্তি নেমে এসেছে। এ বৃষ্টি আম চাষীদের আশীর্বাদ বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। গতকাল মঙ্গলবার (৭ মে) দিবাগত রাতে জেলাজুড়ে গড়ে ২৫ মিলিমিটার বৃষ্টি হয় বলে জানা গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৩৫ মিলিমিটার, শিবগঞ্জ উপজেলায় ৩০ মিলিমিটার, গোমস্তাপুর উপজেলায় ১৫ মিলিমিটার, নাচোল উপজেলায় ১৮ মিলিমিটার এবং ভোলাহাট উপজেলায় ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। গড়ে জেলায় ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

জেলার আমবাগান মালিকরা জানান, দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়ে তীব্র তাপপ্রবাহ চলছিল। এতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ার পাশাপশি আমের গুটি ঝরে পড়ছে। এতে তাদের মনে দেখা দিয়েছিল ফলন বিপর্যয়ের শঙ্কা।

সাইদুর রহমান নামে এক আমাবাগনি জানান, চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিতে আম বিশেষ ভূমিকা রাখে। এবার আমের জন্য অফ ইয়ার। তারপরেও তীব্র তাপপ্রবাহে আমের গুটি ঝরে পড়ছিল। রাতে বৃষ্টি হয়েছে এখন মনে অনেকটা প্রশান্তি।

মুনজের আলম মানিক নামে আরেক বাগানি বলেন, আমের গুটি ঝরে যাওয়ায় চাষীদের মনে আতঙ্ক সৃষ্টি হয়েছিল। সবাই বৃষ্টির জন্য প্রার্থনা করেছিল। অবশেষে বৃষ্টি হয়েছে। এখন চাষীরা আতঙ্ক মুক্ত।

চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পলাশ সরকার বলেন, জেলায় গড়ে ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে আম চাষীদের উপকার হয়েছে।

আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোখলেসুর রহমান বলেন, আমের গুটিঝরা রোধে প্রত্যেক বাগানিকে সেচ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। গত রাতে যে বৃষ্টিপাত হয়েছে, তাতে আমের গুটি ঝরা অনেক রোধ হবে। বলা যাই, এই বৃষ্টি আম চাষিদের আশীর্বাদ।

/মেহেদী/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়