ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

জাপান সফরে যাচ্ছে নড়াইলের ৬ শিক্ষার্থী

নড়াইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ৯ মে ২০২৪  
জাপান সফরে যাচ্ছে নড়াইলের ৬ শিক্ষার্থী

জাপান ও বাংলাদেশী দুই বন্ধুর চেষ্টায় নড়াইলের প্রত্যন্ত অঞ্চলে প্রতিষ্ঠিত এমদাদ-হনজো আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ছয় শিক্ষার্থী শিক্ষা সফরে সুর্যোদয়ের দেশ জাপানে যাচ্ছে। বৃহস্পতিবার (৯ মে) বিকেলে হযরত শাহ্জালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে তারা জাপানের উদ্দেশ্যে রওনা হবেন। আগামী ১৭ মে পর্যন্ত তারা জাপানে অবস্থান করবে।

শিক্ষা সফরের খরচ বহন করছেন জাপানের বিশিষ্ট ব্যবসায়ী মি. রিউসুকে হন্জো। মি. রিউসুকে ও  এমদাদ-হনজো আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়য়ের প্রতিষ্ঠাতা সভাপতি ড. সৈয়দ এমদাদুল হকের মধ্যকার গভীর বন্ধুত্বের ফলে এ সফর সম্ভব হয়েছে।

সফরকারী শিক্ষার্থীরা হলো- ওই বিদ্যালয়ের দশম শ্রেণির সৈয়দা রাইসা, মুসলিমা জাহান তুলি, নবম শ্রেণির সৈয়দা আতিফা রহমান, মোসা. রুকাইয়া শেখ জেরিন, সৈয়দা তাসনিয়া খানম এবং অষ্টম শ্রেণির মোসা. সিনথিয়া।

শিক্ষার্থীদের সঙ্গে যাচ্ছেন বিদ্যালয়য়ের প্রতিষ্ঠাতা সভাপতি ড. সৈয়দ এমদাদুল হক ও বিদ্যালয়ের শিক্ষিকা মোসা. মৌসুমী খানম।

জাপানে অবস্থানকালে সফরকারী দলের সদস্যরা টোকিও এবং কিয়োটা সিটিতে যাবেন। এসময় টোকিও ইউনিভার্সিটি ও কিয়োটা ইউনিভার্সিটি পরিদর্শনসহ বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখবেন।

প্রত্যন্ত অঞ্চলের একটি বিদ্যালয় থেকে জাপানে যাওয়ার সুযোগ পেয়ে ভীষণ খুশি এসব শিক্ষার্থীরা। দশম শ্রেণীর শিক্ষার্থী সৈয়দা রাইসা বলেন, জাপানে যেতে পারবো কখনো ভাবিনি। সুর্যোদয়ের দেশ জাপান সম্পর্কে বইয়ে অনেক কিছু পড়েছি। এখন সে দেশে যাওয়ার সৌভাগ্য হয়েছে। জীবনে এমন সুযোগ পেয়ে অনেক খুশি।

ড. সৈয়দ এমদাদুল হক বলেন, এ বিদ্যালয়টি জাপানের অর্থায়নে পরিচালিত হওয়ায় জাপানী বন্ধু মি. রিউসুকে হন্জো শিক্ষা সফরের সার্বিক আর্থিক সহযোগিতা প্রদান করেন। বাংলাদেশ এবং জাপানের মধ্যকার বন্ধনকে আরও দৃঢ় করা এবং উভয় দেশের রীতিনীতি সম্পর্কে ধারণার বহিঃপ্রকাশ এ শিক্ষা সফরের মুল উদ্দেশ্য।

/শরিফুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়