ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

হিজড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষায় সবাইকে কাজ করার আহ্বান

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২৭ মে ২০২৪  
হিজড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষায় সবাইকে কাজ করার আহ্বান

রাজশাহীতে পিছিয়ে পড়া হিজড়া জনগোষ্ঠীর সদস্যদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে সকল শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। হিজড়া জনগোষ্ঠীর সদস্যদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে কাজ করা সংগঠন দিনের আলো হিজড়া সংঘের সংবেদনশীল সভায় এ আহ্বান জানানো হয়েছে। সোমবার (২৭ মে) সকালে নগরীর নিউমার্কেট এলাকার রেস্তোরাঁয় সাংবাদিকদের সঙ্গে এ সভার আয়োজন করা হয়। 

বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) ‘লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর অধিকার জন্য’ প্রকল্পের সহায়তায় এ সভার আয়োজন করা হয়। সভায় দিনের আলো হিজড়া সংঘের সভাপতি জয়িতা মোহনা বলেন, তাদের অনেক সদস্যই নিজ থেকে এরই মধ্যে উদ্যোক্তা হয়ে উঠছেন। তারা আর নেতিবাচক কাজে থাকতে চান না। তবে এ জন্য দরকার হিজড়া জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান ও বাসস্থানের সুযোগ। বিভিন্ন প্রতিষ্ঠানে নানা ধরনের কাজের মানুষের দরকার হয়, সেখানে তাদের সদস্যদের চাকরি দেওয়ার আহ্বান জানান তিনি।

সভায় তিনি আক্ষেপ জানিয়ে বলেন, তারা রাজশাহী শহরে থাকার মতো বাসস্থান পাচ্ছেন না। ভালো একটি বাসাও পাচ্ছেন না। হিজড়া জনগোষ্ঠীর সদস্য হাওয়ায় কেউ তাদের বাড়ি ভাড়া দিতে চান না। জেলা প্রশাসন থেকে যে ঘরগুলো দেওয়ার কথা ছিল, সেগুলো শহরের অনেক দূরে দিতে চায়। ভালো হয় যদি তাদের থাকার জন্য সরকার আবাসন প্রকল্প করে দেয়। 

দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক ও রাজশাহী সিটি করপোরেশনের ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর সুলতানা আহমেদ সাগরিকা বলেন, তিনি নির্বাচনে জয়ী হওয়ার পেছনে স্থানীয় সাংবাদিকদের ব্যাপক ভূমিকা ছিল। তাদের প্রকাশিত ইতিবাচক সংবাদ ভালো কাজে লেগেছে। তারা মানুষের কাছে তাকে পৌঁছাতে কাজ করেছেন। এভাবে তিনি হিজড়াদের ইতিবাচক খবর জাতির সামনে তুলে ধরার আহ্বান জানান।

দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শরীফ সুমন বলেন, রাজশাহীতে হিজড়া সম্প্রদায় সংবাদ মাধ্যমের কাছ থেকে সব সময়ই সহযোগিতা পাচ্ছেন। তাদের ইতিবাচক কাজগুলো সমাজের সামনে প্রতিনিয়ত তুলে ধরছেন। তবে তাদের সমস্যাগুলো আরও বেশি বেশি করে তুলে ধরতে হবে। কারণ সবার আগে তারা মানুষ। 'লিঙ্গ পরিচয়' একজন মানুষ হিসেবে তার স্বাভাবিক জীবনযাপনের অধিকার কোনোভাবে কেড়ে নিতে পারে না। তারা আজ টাকা দিয়ে বাসা ভাড়া পাচ্ছেন না, এটা কোনো কথা হতে পারে? তাই এই বিষয়গুলো নিয়ে আরও কাজ করতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন- বাসসের জ্যেষ্ঠ সাংবাদিক আইনুল হক, দিনের আলো হিজড়া সংঘের কোষাধ্যক্ষ মিস জুলি, হিজড়া সংঘের প্রোগ্রাম অফিসার রায়হানুল হক, ব্লাস্টের প্রকল্প সমন্বয়কারী আবু সাঈদ প্রমুখ। 
 

কেয়া/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়