ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

সিলেটে ভারী বৃষ্টির পূর্বাভাস, বন্যার আশঙ্কা

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ১৩ জুন ২০২৪  
সিলেটে ভারী বৃষ্টির পূর্বাভাস, বন্যার আশঙ্কা

সিলেটে বন্যার আশঙ্কা করা হচ্ছে। এ জন্য উপজেলা প্রশাসন সব ধরনের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৩ জুন) সারা দিন সিলেটে বৃষ্টি ঝরেছে। কখনও অঝোর ধারায়, কখনও বা থেমে থেমে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২০২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সন্ধ্যা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

৭২ ঘণ্টার আবহাওয়ার যে পূর্বাভাস পাওয়া গেছে, এতে আবারও বন্যার শঙ্কা দেখা দিয়েছে। শুধু সিলেট অঞ্চল নয়, ভারতের চেরাপুঞ্জিতেও বিরামহীন বৃষ্টি ঝরছে। বুধবার (১২ জুন) মধ্যরাত থেকে সিলেট অঞ্চলে বৃষ্টিপাত শুরু হয়। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সামান্য বিরতি দিয়ে বৃষ্টির ধারাবাহিকতা বজায় থাকে।

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৩ ঘণ্টায় সিলেট অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে ১০৫ মিলিমিটার। আবার ৯টা থেকে ১২টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ৮১ মিলিমিটার। আর ১২টা থেকে ৩টা পর্যন্ত ১১ মিলিমিটার। 

বিকেল থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বৃষ্টি না ঝরলেও আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে স্বস্তির সুযোগ নেই। শুধু আগামী ২৪ ঘণ্টা নয়, বরং ৭২ ঘণ্টা পর্যন্ত সিলেট এবং ময়মনসিংহ বিভাগের অধিকাংশ স্থানে ভারি বর্ষণের আভাস দেওয়া হয়েছে। একই সময়ে ভারতের চেরাপুঞ্জিতেও অবিরাম বর্ষণের আভাস দিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী পরিচালক সজিব হোসাইন জানান, আগ থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার রাতে বৃষ্টিপাতসহ বজ্রপাত হতে পারে। তার জন্য সবাইকে সচেতন থাকতে হবে।

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, উজানে বৃষ্টিপাত হচ্ছে। সিলেটেও আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এজন্য সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। বন্যা মোকাবেলার প্রস্তুতি নেওয়া হয়েছে।
 

নুর/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়