ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

বন্যায় সিলেটে বিদ্যুৎকেন্দ্র তলিয়ে যাওয়ার আশঙ্কা 

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ১৮ জুন ২০২৪  
বন্যায় সিলেটে বিদ্যুৎকেন্দ্র তলিয়ে যাওয়ার আশঙ্কা 

সিলেট সিটি মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী দক্ষিণ সুরমা বিদ্যুৎ উপকেন্দ্র পরিদর্শন করেন

টানা বৃষ্টিপাত ও ভারত সীমান্ত থেকে নেমে আসা ঢলে সিলেটে নদ-নদীর পানি হু হু করে বাড়ছে। সুরমা ও কুশিয়ারা নদীর পানি সবকটা পয়েন্ট বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এ পরিস্থিতিতে সিলেটের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী, সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও বিদ্যুৎ বিভাগ।

মঙ্গলবার (১৮ জুন) বিকালে দক্ষিণ সুরমা বিদ্যুৎ উপকেন্দ্রের চারপাশে বালির বস্তা দিয়ে বাঁধ নির্মাণের কাজ শুরু করেছে সিলেট সেনানিবাসের সেনা সদস্যরা। এছাড়া সিলেট সিটি করপোরেশনের সাকার মেশিন দিয়ে বিদ্যুৎ কেন্দ্রে ঢুকে পড়া পানি শুকানোর চেষ্টা করা হচ্ছে।

ঘটনাস্থল থেকে সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘পানি যেভাবে বাড়ছে, তাতে দক্ষিণ সুরমা তলিয়ে যাওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। এটি তলিয়ে গেলে বেশ কিছু এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়বে। এতে যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়বে। আমরা এই বিদ্যুৎ কেন্দ্রটি চালু রাখতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।’

বিদ্যুৎ বিভাগের সিলেট অঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আব্দুল কাদির বলেন, বরইকান্দি বিদ্যুৎ উপকেন্দ্রের ভেতরে পানি ঢুকে পড়েছে। আর চার ইঞ্চি পানি বাড়লে এই কেন্দ্র বন্ধ করে দিতে হবে। এ পরিস্থিতিতে সিসিক ও সেনাবাহিনী বিদ্যুৎ কেন্দ্র সচল রাখতে কাজের উদ্যোগ নিয়েছে। 

সুরমা ও কুশিয়ারা নদীর পানি আটটি পয়েন্ট বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। মানুষ আশ্রয়কেন্দ্রে যাচ্ছে। 

জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, দুপুর পর্যন্ত জেলার প্রায় চার হাজার মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে উঠেছে। জেলা প্রশাসক শেখ রাসেল হাসান জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় সবধরনের প্রস্তুতি রয়েছে। 

নুর/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ