ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

রবিতে গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৬, ২৩ জানুয়ারি ২০২৪  
রবিতে গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 'মানবিক শৃঙ্খলার গবেষণা প্রবন্ধ: রীতি ও কৌশল' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় আইকিউএসির আয়োজনে অ্যাকাডেমিক ভবন-৩-এ মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ১১টায় এই সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহ্ আজম শান্তনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ফিরোজ আহমদ। সেমিনার বক্তা ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অধ্যাপক ড. স্বরোচিষ সরকার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শাহ্ আজম বলেন,  গবেষণা ছাড়া সত্যে উপনীত হওয়া যায় না। যুক্তি-শৃঙ্খলার  উপর ভিত্তি করে, প্রমাণক সহযোগে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে সত্যে পৌঁছাতে হয়। গবেষণার ক্ষেত্রে প্রমাণক সংগ্রহ করার সময় সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, শিক্ষা, সংস্কৃতি ও গবেষণার উন্নয়নে রবি বছর জুড়ে নানা সেমিনার আয়োজন করে। শিক্ষক ও শিক্ষার্থীদের নতুন চিন্তার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এমন আয়োজন অব্যাহত থাকবে।

ড. স্বরোচিষ সরকার তার বক্তব্যে নতুন গবেষকদের জন্য যেসব বিষয়ে বিশেষ মনোযোগ দেয়া প্রয়োজন, সেগুলো নিয়ে আলোকপাত করেন। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলাম, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে মঙ্গলবার বিকাল ৪টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি আয়োজনে অ্যাকাডেমিক ভবন-৩-এ 'বাংলাদেশে স্থানীয় ইতিহাস চর্চা' শীর্ষক আরেকটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে সেমিনার বক্তা হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান।

/হাবিবুর/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়