ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

জাবিতে যৌন নির্যাতন বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত 

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
জাবিতে যৌন নির্যাতন বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির উদ্যোগে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। নবীন শিক্ষার্থীদের মাঝে যৌন নির্যাতন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ, লোকপ্রশাসন বিভাগ এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে৷

এসময় শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক বক্তব্য রাখেন যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির সভাপতি অধ্যাপক জেবউননেছা। তিনি বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থী। তাই বিভিন্ন সময় হয়তো তোমরা নিপীড়নের শিকার হতে পারো। তাই তোমাদের জানতে হবে, কোন কোন বিষয়গুলা নিপীড়ন হিসেবে বিবেচিত। শুধু মেয়েরাই যে হেনস্তার শিকার হয় তা-না, ছেলেরাও এর শিকার হতে পারে। তাই ছেলেদেরও বিষয়গুলা জানা জরুরি।  এসময় তিনি শিক্ষার্থীদের এ বিষয়ে দিকনির্দেশনামূলক বিভিন্ন পরামর্শ দেন।

এসময় তিনি ২০২২ সালের জানুয়ারি মাসে দায়িত্ব নেওয়ার পর দুই বছরে ১৩টি অভিযোগ এসেছে এবং ১৩টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে বলে উল্লেখ করেন।

সভায় অভিযোগ কমিটির সদস্যদের মধ্যে বক্তব্য দেন, আইন অনুষদের ডীন তাপস কুমার দাস, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মুরশেদা বেগম, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ইশিতা আখতার প্রমুখ।

যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির সদস্য সচিব মাহতাব-উজ-জাহিদ জানান, ২০১০ সালের ১০ মার্চ বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটি গঠিত হয়। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই যৌন নির্যাতন অভিযোগ গ্রহণ, নিষ্পত্তি ও শাস্তির সুপারিশ করে আসছে এ কমিটি। এ পর্যন্ত মোট ৩০টি অভিযোগ এসেছে। এর মধ্যে ২৮ অভিযোগ নিষ্পত্তি হয়েছে, একটি রিপোর্ট সিন্ডিকেট সভার অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অন্য আরেকটির প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এখন রিপোর্ট তৈরির কাজ চলছে।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়