ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

‘স্মার্ট ভেটেরিনারি শিক্ষার জন্য স্মার্ট খামারি গুরুত্বপূর্ণ’

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  
‘স্মার্ট ভেটেরিনারি শিক্ষার জন্য স্মার্ট খামারি গুরুত্বপূর্ণ’

‘চতুর্থ শিল্প বিপ্লবের উপাদানের সঙ্গে কৃষকের সম্পৃক্ততা না হলে এর মূল লক্ষ্য বাস্তবায়ন হবে না। তাই স্মার্ট দেশ গঠনে স্মার্ট গ্রাজুয়েট তৈরির পাশাপাশি আমাদের স্মার্ট খামারি গড়ে তুলতে হবে। স্মার্ট ভেটেরিনারি শিক্ষার জন্য  স্মার্ট কারিকুলাম, স্মার্ট গ্রাজুয়েট ও স্মার্ট খামারি গুরুত্বপূর্ণ ও আবশ্যকীয়।’

বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের (বিএসভিইআর) আয়োজনে স্মার্ট ভেটেরিনারি অ্যাডুকেশন অ্যান্ড ওয়ান হেলথ শীর্ষক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে এসব কথা বলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বাকৃবির শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে দুই দিনব্যাপী ৩০তম বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় উপাচার্য বলেন, ‘পরিবেশ সংরক্ষণ, প্রাণী ও মানুষের স্বাস্থ্য সংরক্ষণ ওয়ান হেলথের সঙ্গে সম্পর্কিত। এর মধ্যে পরিবেশের ভূমিকা সবচেয়ে বেশি। প্রাণী স্বাস্থ্য যদি আমরা সংরক্ষণ করতে না পারি, তবে পরিবেশের উপাদান সংরক্ষণ করা যাবে না। প্রাণিসম্পদ শুধু উৎপাদন বৃদ্ধি নয়, মানসম্মত ও স্বাস্থ্যসম্মত উৎপাদনের দিকেই বেশি গুরুত্ব দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘বিএসভিইআর শুধু একটি কমিউনিটি নয়, এটি একটি প্রতিষ্ঠান। এটি শিক্ষা ও গবেষণার জন্য একটি প্লাটফর্ম। বিএসভিইআরকে অনুসরণ করে দেশে এখন অনেক সংগঠন গড়ে উঠেছে।  মেডিক্যাল শিক্ষার মত ভেটেরিনারি শিক্ষায় সকল বিশ্ববিদ্যালয়ে একটি সুনির্দিষ্ট কারিকুলাম করার পদক্ষেপ বিএসভিইআরকে নিতে হবে।’

বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আরিফুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাক্রিডেটশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. মো. গোলাম শাহী আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল, ইন্টার অ্যাগ্রোভেট বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. একেএম খসরুজ্জামান, ময়মনসিংহের ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক মো. জাকির হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. আবু হাদী নূর আলী খান ও ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ আলম মিয়া।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. মো. গোলাম শাহী আলম বলেন, শিক্ষার্থীদের শুধু পাঠ্যবই বা গতানুগতিক শিক্ষার মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, তাদেরকে জীবনমুখী জ্ঞান অর্জনে উদ্বুদ্ধ হতে হবে। একুশ শতকের প্রেক্ষাপটে বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে দক্ষতা, নেতৃত্ব, সৃজনশীলতা, পরিকল্পনা প্রণয়ন, চাকরির জ্ঞানের মতো গুণাবলি অর্জন করতে হবে। স্মার্ট ভেটেরিনারিয়ান তৈরি করতে হলে শিক্ষার্থীদের ব্যক্তিগত কাজের সমন্বয়, ডিজিটাল কোর্স কারিকুলাম, ব্যক্তিগত দায়িত্ববোধ ও স্মার্ট শিক্ষা প্রদান করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের পরিবেশ বান্ধব প্রযুক্তির ব্যবহার, রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, গ্রিণ ইকোনমি সম্পর্কে যথাযথ জ্ঞান প্রদান করতে শিক্ষকদের প্রতি আহবান জানান তিনি।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়